ঢাকা, সোমবার, ২১ অক্টোবর ২০১৯, ৫ কার্তিক ১৪২৬


দেশেই তৈরি হচ্ছে সর্বাধুনিক প্রযুক্তির জাহাজ

২০১৯ সেপ্টেম্বর ২২ ১৪:২৪:৫৪

বিজনেস আওয়ার প্রতিবেদক : দেশেই তৈরি হচ্ছে সর্বাধুনিক প্রযুক্তির জাহাজ। সম্প্রতি ক্রুড অয়েল ট্যাংকার জাহাজ নির্মাণ করছে বসুন্ধরা স্টিল অ্যান্ড ইঞ্জিনিয়ারিং লিমিটেড (বিএসইএল)। যেখানে বরাবরের মতোই আধুনিক প্রযুক্তি ও শতভাগ মানকে গুরুত্ব দেওয়া হচ্ছে।

শনিবার (সেপ্টেম্বর) রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) তিন দিনের মেরিটাইম শিল্পের প্রদর্শনীর শেষ দিনে স্টল কর্মকর্তারা এসব তথ্য জানান।

তাঁরা বলেন, বিএসইএল বর্তমানে আটটি জাহাজ তৈরি করছে। এগুলো তৈরির অর্ডার দিয়েছে বসুন্ধরা অয়েল অ্যান্ড গ্যাস কম্পানি লিমিটেড। এ ছাড়া আরো ১১টি জাহাজ তৈরির প্রক্রিয়া চলছে।

স্যাভর ইন্টারন্যাশনাল লিমিটেড দ্বিতীয়বারের মতো এ মেলার আয়োজন করেছে। যেখানে ১৪টি দেশের ১৬০টি স্টল তাদের পণ্য প্রদর্শন করে।

বাংলাদেশ ইন্টারন্যাশনাল মেরিন অ্যান্ড অফশোর এক্সপোতে অংশ নিয়েছে অয়েল ট্যাংকার, কার্গো ভেসেল, ড্রেজিং ও শিপ মেইনটেন্যান্সের শীর্ষ প্রতিষ্ঠান বসুন্ধরা ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট লিমিটেড, বসুন্ধরা শিপিং লিমিটেড ও বসুন্ধরা স্টিল অ্যান্ড ইঞ্জিনিয়ারিং লিমিটেড।

মেলার ১০৭ ও ১০৮ নম্বর স্টলে জাহাজ নির্মাণ শিল্প, মেরিটাইম ইঞ্জিনিয়ারিং, অফশোর ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি, শিপ ব্রেকিং ইকুইপমেন্ট এবং বন্দর সম্পর্কিত পণ্য ও প্রযুক্তি প্রদর্শিত হচ্ছে।

শিপ ব্রেকিং শিল্পের সঙ্গে জড়িত প্রতিষ্ঠানগুলো নিয়ে এসেছে বিশ্বসেরা আধুনিক প্রযুক্তি। দেশের সামুদ্রিক অর্থনীতিতে রপ্তানি পণ্যের সম্ভাবনাময় এই খাতে বিনিয়োগের সঙ্গে পরিচিত হতে বিভিন্ন প্রান্ত থেকে এসেছেন উদ্যোক্তারা।

আয়োজক প্রতিষ্ঠান জানায়, জাহাজশিল্প একটি সম্ভাবনাময় খাত। প্রথমবার এ মেলা চট্টগ্রামে আয়োজন করা হয়েছিল। কিন্তু বেশির ভাগ ক্রেতার হেড অফিস রাজধানীতে। তাই এবার ঢাকায় এ মেলার আয়োজন করা হয়েছে। আশানুরূপ সাড়া পেয়েছে তারা।

বিজনেস আওয়ার/২২ সেপ্টেম্বর, ২০১৯/এ

উপরে