ঢাকা, সোমবার, ২১ অক্টোবর ২০১৯, ৫ কার্তিক ১৪২৬


শেয়ারবাজারে স্বস্তির উত্থান

২০১৯ সেপ্টেম্বর ২২ ১৫:০৪:৫৬

বিজনেস আওয়ার প্রতিবেদক : গত ১৬ সেপ্টেম্বর স্টেকহোল্ডারদের সঙ্গে অর্থমন্ত্রীর বৈঠকের পরে শেয়ারবাজার অব্যাহত পতনে ছিল। যাতে বিনিয়োগকারীদের নাভিশ্বাস হওয়ার উপক্রম হয়েছিল। এই পরিস্থিতিতে রবিবার (২২ সেপ্টেম্বর) শেয়ারবাজারে বড় উত্থানের মাধ্যমে বিনিয়োগকারীদের কিছুটা স্বস্তি ফিরেছে। এদিন উভয় শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সব সূচক বেড়েছে। তবে টাকার পরিমাণে লেনদেন কমেছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৬৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৪৯২১ পয়েন্টে। ডিএসইতে অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ২৭ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৩১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১১৫০ ও ১৭৬৭ পয়েন্টে।

ডিএসইতে লেনদেন হওয়া ৩৫১টি কোম্পানির মধ্যে ১৮৫টি বা ৫৩ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। অন্যদিকে দাম কমেছে ১০৬টি বা ৩০ শতাংশ কোম্পানির এবং অপরিবর্তিত রয়েছে ৬০টি বা ১৭ শতাংশ কোম্পানির।

এদিন ডিএসইতে ৩০৪ কোটি ৭২ লাখ ৫৫ হাজার টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ৮০ কোটি ২৩ লাখ ৭২ হাজার টাকা কম। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৩৮৪ কোটি ৯৬ লাখ ২৭ হাজার টাকার।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে গ্রামীণ ফোনের শেয়ার। এদিন কোম্পানির ৩৮ কোটি ৬৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে মুন্নু জুট স্টাফলারের ১৭ কোটি ৭০ লাখ টাকার এবং ১১ কোটি ২২ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে জেএমআই সিরিঞ্জ।

লেনদেনে এরপর রয়েছে- ন্যাশনাল টিউবস, ফরচুন সুজ, স্কয়ার ফার্মা, মুন্নু সিরামিক, ওয়াটা কেমিক্যাল, ইউনাইটেড পাওয়ার এবং স্টাইলক্রাফট।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২০৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ৯৬৮ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৩২টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১২৫টির, কমেছে ৭০টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৭টির দর। আজ সিএসইতে ১৯ কোটি ৩৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

বিজনেস আওয়ার/২২ সেপ্টেম্বর,২০১৯/ আরআই

উপরে