ঢাকা, সোমবার, ২১ অক্টোবর ২০১৯, ৫ কার্তিক ১৪২৬

প্রতি এলাকা ধরে অভিযান

'ফুটপাত দখলমুক্ত না হওয়া পর্যন্ত উচ্ছেদ চলবে'

২০১৯ সেপ্টেম্বর ২২ ১৫:৪৭:৫৩

বিজনেস আওয়ার প্রতিবেদকঃ ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) আওতাধীন এলাকায় অবৈধ স্থাপনার দখল হতে সড়ক ও ফুটপাত মুক্ত করতে আজ থেকে উচ্ছেদ অভিযান শুরু করা হয়েছে।

রবিবার দুপুর ১২টার দিকে রাজধানীর উত্তরা এলাকার সোনারগাঁও জনপথ থেকে এ অভিযানের আনুষ্ঠানিক উদ্বোধন করেন ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম।

উদ্বোধনের আগেই সকাল ১০টায় ডিএনসিসির নির্বাহী ম্যাজিস্ট্রেট সাজেদ আনোয়ারের নেতৃত্বে উত্তরার সোনারগাঁও এভিনিউতে অভিযান শুরু হয়। অভিযানের প্রথম দিনে ফুটপাতে গড়ে তোলা যুবলীগ ও স্বেচ্ছাসেবক লীগের কার্যালয়সহ বেশকিছু স্থাপনা গুঁড়িয়ে দেওয়া হয়।

বেলা একটার দিকে তিন নম্বর সেক্টরের দুই নম্বর সড়কে ‘হাংরি ডাক’ নামে একটি রেস্তোরাঁর ফটক, সামনের অংশ এবং দোতলায় ওঠার সিঁড়ি ভেঙে দেওয়া হয়। ফুটপাত দখল করে এসব বানানো হয়েছিল।

একই সময়ে এক নম্বর ওয়ার্ড যুবলীগের একটি অস্থায়ী কার্যালয় গুঁড়িয়ে দেয় ভ্রাম্যমাণ আদালত। একই সড়কে থাকা আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের একটি অস্থায়ী কার্যালয়‌ও ভাঙা হয়েছে।

বেশ কয়েকদিন ধরেই এ উচ্ছেদ অভিযানের প্রস্তুতির কথা জানিয়েছেন মেয়রসহ ডিএনসিসির কর্মকর্তারা। এতে আগেভাগেই উত্তরের বিভিন্ন ফুটপাথ ও সড়কের দখলদাররা রাস্তা থেকে সরে গেছে।

আগের অভিযানের তুলনায় এবারেরটা কিছুটা ভিন্ন। আগে যেমন পুরো শহরজুড়ে উচ্ছেদ অভিযান চলত এবারেরটি তা নয়, বরং পৃথক পৃথক এলাকা ধরে উচ্ছেদ অভিযান পরিচালিত হবে।

এ উচ্ছেদ অভিযানে বিষয়ে সম্প্রতি মেয়র বলেছেন ‘অভিযানটি আমরা এক একটি এলাকা ধরে পরিচালনা করব, ওই এলাকার ফুটপাত যতদিন পর্যন্ত দখলমুক্ত না হবে ততদিন পর্যন্ত অভিযান চলবে। সেক্ষেত্রে এক এলাকায় যদি আমাদের ৫ -১০ দিনও লাগে আমরা তা করব।

বিজনেস আওয়ার/২২ সেপ্টেম্বর,২০১৯/ আরআই

উপরে