ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ৩ কার্তিক ১৪২৬


গান্ধী পরিবারের বিদেশ ভ্রমণেও থাকবে বিশেষ বাহিনী

২০১৯ অক্টোবর ০৮ ১০:৩৩:২২

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের গান্ধী পরিবারের তিন সদস্য সোনিয়া গান্ধী, রাহুল গান্ধী ও প্রিয়াঙ্কা গান্ধীর নিরাপত্তা আরও জোরদারের সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার। শুধু দেশে নয়, বিদেশ যাওয়ার ক্ষেত্রেও তাদের সঙ্গে থাকবে স্পেশাল প্রোটেকশন গ্রুপের (এসপিজি) নিরাপত্তা।

স্থানীয় সময় সোমবার (৭ অক্টোবর) গান্ধী পরিবারের নিরাপত্তা ইস্যুতে এ নির্দেশ জারি করা হয়। ভারতীয় সংবাদমাধ্যম থেকে এ তথ্য জানা যায়।

নতুন এ নির্দেশে বলা হয়, গান্ধী পরিবারের সদস্যরা যেভাবে দেশের ভেতরে সবখানে এসপিজি নিরাপত্তা নিয়ে যান, এখন থেকে সেভাবেই বিদেশ সফরের ক্ষেত্রেও তাদের এসপিজি জওয়ানদের সঙ্গে নিয়ে যেতে হবে।

সেই সঙ্গে তাঁরা কোথায় যাচ্ছেন, কোন দেশের কোন প্রান্তে কখন থাকছেন, সব তথ্য কেন্দ্রকে জমা দিতে হবে বলেও এতে জানানো হয়।

শুধু তাই নয়, এরই সূত্রে এর আগের বেশ কয়েকটি বিদেশ সফরের তথ্যও চাওয়া হয়েছে গান্ধী পরিবারের কাছে। ভারতীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দাবি, এর সবটাই ভিভিআইপিদের নিরাপত্তার জন্য।

তবে বিভিন্ন রাজনৈতিক মহলের ধারণা, মূলত গান্ধী পরিবারের সদস্যদের নজরদারির আওতায় আনতেই এমন সিদ্ধান্ত নিয়েছে বিজেপি সরকার। কংগ্রেসেরও একই অভিযোগ। এর মধ্য দিয়ে দলীয় নেতাদের ব্যক্তি স্বাধীনতায় হস্তক্ষেপ করা হচ্ছে বলে অভিযোগ তুলেছেন তারা।

যদিও, রাহুল গান্ধীর তরফ থেকে বিবৃতি দিয়ে জানানো হয়েছে, সরকার যদি নিরাপত্তার কথা ভেবে এ সিদ্ধান্ত নিয়ে থাকে, তাহলে তিনি তা মানতে রাজি আছেন।

মাঝে মাঝেই রাহুল গান্ধী কোথায় যাচ্ছেন তাঁর কোনও তথ্য পওয়া যায় না। এর জেরে নানা ধন্দ তৈরি হয়। সম্প্রতি তিনি কম্বোডিয়া ভ্রমনে গেলেও খবর রটে যে, তিনি ব্যাংককে। এসব জটিলতা এড়াতে কেন্দ্রের এ সিদ্ধান্তে কাজে আসবে।

বিজনেস আওয়ার/০৮ অক্টোবর, ২০১৯/এ

উপরে