ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ৩ কার্তিক ১৪২৬


সমুদ্র সৈকতে উৎসব মুখর পরিবেশে প্রতিমা বিসর্জন

২০১৯ অক্টোবর ০৮ ২১:১৮:৪৭

বিজনেস আওয়ার প্রতিবেদকঃ লাখো মানুষের উপস্থিতিতে আজ মঙ্গলবার কক্সবাজারের বিশ্বের দীর্ঘতম সমুদ্র সৈকতে উৎসব মুখর পরিবেশের মধ্য দিয়ে দেশের বৃহৎ প্রতিমা বিসর্জন অনুষ্ঠান শেষ হয়েছে। কক্সবাজার সৈকতের লাবনী পয়েন্টে গোধূলি বেলায় একশ তিনটি প্রতিমা বঙ্গোপসাগরে বিসর্জন দেওয়া হয়। সৈকতে এবারের প্রতিমা বিসর্জনে যোগ দেয় মিয়ানমারের বাস্তুচ্যুত হিন্দু রোহিঙ্গারাও। প্রতিমা বিসর্জন উপলক্ষে কক্সবাজার সৈকতে ক্ষণিকের জন্য বসে যেন লাখো মানুষের অসাম্প্রদায়িক এক মিলনোৎসব।

সনাতন সম্প্রদায়ের প্রতিমা বিসর্জনকে ঘিরে প্রতি বছরই কক্সবাজার সমুদ্র সৈকতে নামে মানুষের ঢল। আজও তার ব্যতিক্রম হয়নি। সৈকতের প্রায় দুই কিলোমিটার এলাকা জুড়ে লোকে লোকারণ্য হয়ে পড়ে। সৈকতের বালিয়াড়ি পরিণত হয়ে মানুষের মিলনমেলায়। পূজারি, ভক্ত, দর্শানার্থী,পর্যটকসহ সকল সম্প্রদায়ের মানুষের মহামিলন মেলায় পরিণত হয়।

কক্সবাজার সৈকতের আজকের বৃহৎ প্রতিমা বিসর্জন অনুষ্ঠানে বক্তারা বলেন, বাংলাদেশ শান্তি সম্প্রীতির দেশ। একথা প্রমাণ করে প্রতিমা বিসর্জন উৎসবকে ঘিরে মানুষের সম্প্রীতি আর উচ্ছ্বাসের ঢেউ। কক্সবাজার সৈকতের এই উৎসব সাম্প্রদায়িক সম্প্রীতির মহামিলন উৎসব। সাগর পাড়ের এই ভেন্যু সকল সম্প্রদায়ের উৎসবের সার্বজনীন ভেন্যুতে পরিণত হয়েছে।

লাখো ভক্ত অনুসারীর উল্লাস-উৎসবে চট্টগ্রামের পতেঙ্গা সমুদ্র সৈকতে বিসর্জন দেয়া হয়েছে আড়াই'শ বেশি দুর্গা প্রতিমা। মঙ্গলবার দুপুর থেকে শুরু হওয়া প্রতিমা নিরঞ্জন চলেছে মধ্যরাত পর্যন্ত।

এদিকে দুপুর না হতেই নগরীর বিভিন্ন স্থান থেকে প্রতিমাবাহী ট্রাকগুলো পতেঙ্গা সমুদ্র সৈকত এলাকায় আসতে শুরু করে। এরপর ঢোলের বাদ্যে নেচে গেয়ে সাগরে নিরঞ্জন করা হয় প্রতিমাকে। এ প্রতিমা বিসর্জন দেখার জন্য হাজার হাজার লোক জড়ো হয় সৈকত এলাকায়।

পতেঙ্গা সমুদ্রে প্রতিমা বিসর্জনের ঐতিহ্য অন্তত চার দশকের। আর তাই ধর্ম বর্ণ নির্বিশেষে সবাই আসেন পতেঙ্গার প্রতিমা নিরঞ্জন দেখার জন্য। লাখো লোকের উপস্থিতিতে যে কোনো নাশকতা প্রতিরোধে পুলিশের ছিল ৩ স্তরের নিরাপত্তা বলয়।

একেতো সাগর কিছুটা উত্তাল। এর মাঝে ছিলো ভরা জোয়ার। আর তাই দুর্ঘটনা প্রতিরোধে ফায়ার সার্ভিসের পক্ষ থেকে মোতায়েন ছিল ডুবুরীসহ ৫টি ইউনিট। এবার নগরীতে প্রায় ৩শ মণ্ডপে অনুষ্ঠিত হয়েছে শারদীয় দুর্গা উৎসব।

বিজনেস আওয়ার/৮ অক্টোবর,২০১৯/আরআই

উপরে