sristymultimedia.com

ঢাকা, শনিবার, ১৬ নভেম্বর ২০১৯, ১ অগ্রহায়ণ ১৪২৬


থামছেনা পতন, ৩ বছরের মধ্যে সর্বনিম্নে শেয়ারবাজার

০৩:২২পিএম, ১৩ অক্টোবর ২০১৯

বিজনেস আওয়ার প্রতিবেদক : পতনের দিক থেকে আবারও রেকর্ড গড়েছে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। সপ্তাহের প্রথম কার্যদিবস রবিবার (১৩ অক্টোবর) ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স কমে প্রায় ৩ বছরের মধ্যে সর্বনিম্নে নেমে গেছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৪৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৭৬২ পয়েন্টে। ডিএসইর এই সূচকটি ২ বছর ১০ মাস ২১ দিন বা ৭০০ কার্যদিবসের মধ্যে সর্বনিম্নে নেমে গেছে। এর আগে ২০১৬ সালের ২২ নভেম্বর ডিএসইএক্স সূচক আজকের থেকে কম স্থানে অবস্থান করছিল। অর্থাৎ ওই দিন ডিএসইএক্স সূচক অবস্থান করছিল ৪ হাজার ৭৫০ পয়েন্টে। আজ ডিএসইর অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১২ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ১৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১১০০ ও ১৬৮৯ পয়েন্টে।

ডিএসইতে আজ২৯৮ কোটি ২০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিল ৩২৭ কোটি ৮২ টাকার। অর্থাৎ আজ ডিএসইতে লেনদেন ২৯ কোটি ৬২ লাখ টাকা কোমেছে।

ডিএসইতে আজ ৩৫৪টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৪১টির বা ১২ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ২৬৭টির বা ৭৭ শতাংশের এবং ৩৭টি বা ১১ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ন্যাশনাল টিউবসের। এদিন কোম্পানিটির ২৫ কোটি ২৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে উঠে আসা ওয়াটা কেমিক্যালের ১৪ কোটি ৪৯ লাখ টাকার এবং ১২ কোটি ২১ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে আসে বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানির।

ডিএসইর টপটেন লেনদেনে উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে : মুন্নু জুট স্টাফলার্স, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, সিলকো ফার্মা, স্কয়ার ফার্মা, বিকন ফার্মা, স্ট্যান্ডার্ড সিরামিক এবং সামিট পাওয়ার।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৪৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪ হাজার ৫১০ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৩৬টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৩০টির, কমেছে ১৮১টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টির দর। আজ ১৪ কোটি ৩৩ লাখ ৭৫ হাজার ৬৬৯ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

বিজনেস আওয়ার/১৩ অক্টোবর, ২০১৯/আরআই

উপরে