sristymultimedia.com

ঢাকা, মঙ্গলবার, ১২ নভেম্বর ২০১৯, ২৭ কার্তিক ১৪২৬


আজও বড় পতন শেয়ারবাজারে

০৩:০২পিএম, ১৪ অক্টোবর ২০১৯

বিজনেস আওয়ার প্রতিবেদক : কোনো পদক্ষেপেই শেয়ারবাজারের পতন ধরা আটকানো যাচ্ছে না। পতন ঠেকাতে নেয়া সব পদক্ষেপই যেন ব্যর্থ হচ্ছে। অব্যাহত দরপতনের কবলে পড়ে আবারও রেকর্ড গড়েছে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। সোমবার (১৪ অক্টোবর) ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স কমে প্রায় ৩ বছরের মধ্যে সর্বনিম্নে নেমে গেছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৫১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৭১১ পয়েন্টে। ডিএসইর এই সূচকটি ২ বছর ১০ মাস ২৪ দিন বা ৭০৩ কার্যদিবসের মধ্যে সর্বনিম্নে নেমে গেছে। এর আগে ২০১৬ সালের ১৭ নভেম্বর ডিএসইএক্স সূচক আজকের থেকে কম স্থানে অবস্থান করছিল। অর্থাৎ ওই দিন ডিএসইএক্স সূচক অবস্থান করছিল ৪ হাজার ৬৯৮ পয়েন্টে। আজ ডিএসইর অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১৮ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ১৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১০৮২ ও ১৬৭০ পয়েন্টে।

ডিএসইতে আজ ২৯৯ কোটি ৯০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিল ২৯৮ কোটি ২০ টাকার। অর্থাৎ আজ ডিএসইতে লেনদেন ১ কোটি ৭০ লাখ টাকা বেশি হয়েছে।

ডিএসইতে আজ ৩৫২টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৮০টির বা ২৩ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ২৩১টির বা ৬৬ শতাংশের এবং ৪১টি বা ১১ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ন্যাশনাল টিউবসের। এদিন কোম্পানিটির ১৭ কোটি ১৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে উঠে আসা স্কয়ার ফার্মার ১১ কোটি ৫৯ লাখ টাকার এবং ১০ কোটি ৭৯ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে ওয়াটা কেমিক্যাল।

ডিএসইর টপটেন লেনদেনে উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে : বাংলাদেশ শিপিং কর্পোরেশন, সামিট পাওয়ার, বাংলাদেশ সাবমেরিন ক্যাবল, জেএমআই স্টিল, স্ট্যান্ডার্ড সিরামিক, মুন্নু জুট স্টাফলার্স এবং এটলাস বাংলাদেশ।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১০৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪ হাজার ৪০৭ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৩৫টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৫৫টির, কমেছে ১৫২টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টির দর। আজ ১৩ কোটি ২০ লাখ ৬৩ হাজার ৯৫০ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

বিজনেস আওয়ার/১৪ অক্টোবর, ২০১৯/আরআই

উপরে