sristymultimedia.com

ঢাকা, শনিবার, ১৬ নভেম্বর ২০১৯, ১ অগ্রহায়ণ ১৪২৬


শেয়ারপ্রতি ১৭ টাকা লোকসান থেকে ২৩ টাকা মুনাফা

১১:৩৮এএম, ১৬ অক্টোবর ২০১৯

বিজনেস আওয়ার প্রতিবেদক : শেয়ারবাজারে তালিকাভুক্ত নর্দার্ণ জুট ম্যানুফ্যাকচারিং আগের অর্থবছরের বড় লোকসান কাটিয়ে মুনাফায় ফিরেছে। তবে লোকসান যত বড় ছিল, মুনাফা তার চেয়েও বেশি হয়েছে। যাতে কোম্পানিটির পর্ষদ লভ্যাংশ ঘোষণায় রেকর্ড গড়েছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

নর্দার্ণ জুটের ২০১৭-১৮ অর্থবছরে নিট ৩ কোটি ৬৭ লাখ টাকা বা শেয়ারপ্রতি ১৭.১৫ টাকা লোকসান হয়েছিল। তবে ২০১৮-১৯ অর্থবছরে ৪ কোটি ৯৯ লাখ টাকা বা শেয়ারপ্রতি ২৩.২৯ টাকা মুনাফা হয়েছে। ব্যবসায় এই উত্থানে সঙ্গে সঙ্গে কোম্পানিটির পরিচালনা পর্ষদ লভ্যাংশে রেকর্ড সৃষ্টি করেছে। আগের অর্থবছরে কোন লভ্যাংশ না দেওয়া কোম্পানিটি ২০১৮-১৯ অর্থবছরের ব্যবসায় ১০০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে।

মুনাফায় এই উত্থানের কারন হিসাবে কোম্পানি কর্তৃপক্ষ ডিএসইকে জানিয়েছেন, ২০১৮-১৯ অর্থবছরে কাঁচামালের দাম কম ছিল। অন্যদিকে পাটের ইয়ার্নের বিক্রয় দর ছিল উচ্চ। বিশ্বব্যাপি পাটের ইয়ার্নের চাহিদা বৃদ্ধি পাওয়ায় দাম বাড়ে।

কোম্পানিটির ২০১৮-১৯ অর্থবছরে অর্জিত ৪ কোটি ৯৯ লাখ টাকা মুনাফার মধ্য থেকে ১০০ শতাংশ বা শেয়ারপ্রতি ১০ টাকা হিসাবে মোট ২ কোটি ১৪ লাখ টাকার নগদ লভ্যাংশ শেয়ারহোল্ডারদের মাঝে বিতরন করা হবে। অর্থাৎ মুনাফার ৪৩ শতাংশ শেয়ারহোল্ডারদের মাঝে বিতরন করা হবে। বাকি ২ কোটি ৮৫ লাখ টাকা বা ৫৭ শতাংশ রিজার্ভে রাখা হবে।

২ কোটি ১৪ লাখ টাকা পরিশোধিত মূলধনের নর্দার্ণ জুটে ১০ কোটি ৮ লাখ টাকার রিজার্ভ রয়েছে।

উল্লেখ্য মঙ্গলবার (১৫ অক্টোবর) লেনদেন শেষে নর্দার্ণ জুটের শেয়ার দর দাড়িঁয়েছে ৮৬০.৪০ টাকায়।

বিজনেস আওয়ার/১৬ অক্টোবর, ২০১৮/আরএ

উপরে