sristymultimedia.com

ঢাকা, শুক্রবার, ১৫ নভেম্বর ২০১৯, ৩০ কার্তিক ১৪২৬


শেয়ারবাজার আরো একটি সপ্তাহ পতনের পাল্লায়

১১:৩৯এএম, ১৮ অক্টোবর ২০১৯

বিজনেস আওয়ার প্রতিবেদক : বিদায়ী সপ্তাহে (১৩ থেকে ১৭ অক্টোবর) পতনে পার করেছে শেয়ারবাজার। বিদায়ী সপ্তাহে ৫ কার্যদিবস লেনদেন হয়েছে। এর মধ্যে চার কার্যদিবসই সূচক কমেছে। সূচকের সঙ্গে কমেছে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। তবে টাকার পরিমাণে লেনদেন বেড়েছে। ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই ও সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, বিদায়ী সপ্তাহে ৫ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ১ হাজার ৫৬৩ কোটি ৮৭ লাখ ১২ হাজার ৭১৮ টাকার লেনদেন হয়েছে। যা আগের সপ্তাহ থেকে ২৮৭ কোটি ৪ হাজার ৪১৫ টাকা বা ২২.৪৮ শতাংশ বেশি। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১ হাজার ২৭৬ কোটি ৮৭ লাখ ৮ হাজার ৩০৩ টাকার।

ডিএসইতে বিদায়ী সপ্তাহে গড় লেনদেন হয়েছে ৩১২ কোটি ৭৭ লাখ ৪২ হাজার ৫৪৩ টাকার। আগের সপ্তাহে গড় লেনদেন হয়েছিল ৩১৯ কোটি ২১ লাখ ৭৭ হাজার ৭৫ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে গড় লেনদেন ৬ কোটি ৪৪ লাখ ৩৪ হাজার ৫৩২ টাকা কমেছে।

বিদায়ী সপ্তাহে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩৯ পয়েন্ট বা ০.৮২ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৭৭১ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১৭ পয়েন্ট বা ১.৫৬ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ২৬ পয়েন্ট বা ১.৫০ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১০৯৪ পয়েন্ট এবং ১৬৭৯ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৩৫৫টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ১২৮টির, কমেছে ২০৯টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮টির শেয়ার ও ইউনিট দর।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহজুড়ে ৭৫ কোটি ৯ লাখ ৫৮ হাজার ৪৯২ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৫২ কোটি ৯৩ লাখ ৪৮ হাজার ৪৪৫ টাকার। এ হিসাবে সপ্তাহের ব্যবধানে সিএসইতে টাকার পরিমাণে লেনদেন ২২ কোটি ১৬ লাখ ১০ হাজার ৪৭ টাকা বা ৪২ শতাশ বেড়েছে।

বিদায়ী সপ্তাহে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১৪৮ পয়েন্ট বা ১ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৪ হাজার ৫০৭ পয়েন্টে। এছাড়া সিএসসিএক্স ৮৪ পয়েন্ট বা ০.৯৪ শতাংশ, সিএসই-৩০ সূচক ৫০ পয়েন্ট বা ০.৩৯ শতাংশ, সিএসই-৫০ সূচক ৫ পয়েন্ট বা ০.৪৫ শতাংশ এবং সিএসআই ১৫ বা ১.৬০ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে ৮ হাজার ৮১৬, ১২ হাজার ৮৩৭, ১ হাজার ৭৪ ও ৯৪৪ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহে সিএসইতে মোট ২৯৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের হাত বদল হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৯৪টির, দর কমেছে ১৮৭টির এবং দর অপরিবর্তিত রয়েছে ১৮টির।

বিজনেস আওয়ার/১৮ অক্টোবর, ২০১৯/এস

উপরে