sristymultimedia.com

ঢাকা, বুধবার, ১৩ নভেম্বর ২০১৯, ২৯ কার্তিক ১৪২৬


সপ্তাহজুড়ে ৩ কোম্পানির বিশাল লেনদেন

১১:৪০এএম, ১৯ অক্টোবর ২০১৯

বিজনেস আওয়ার প্রতিবেদক: প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গত সপ্তাহে ৩৫৫টি প্রতিষ্ঠানের লেনদেন হয়েছে। সপ্তাহজুড়ে কোম্পানিগুলোর গড় লেনদেন ছিল ৩১২ কোটি ৭৭ লাখ ৪২ হাজার টাকা। এর মধ্যে তিন কোম্পানির গড় লেনদেন ছিল প্রায় ১২ শতাংশের বেশি। কোম্পানিগুলো হলো-ন্যাশনাল টিউবস, বাংলাদেশে শিপিং কর্পোরেশন ও স্কয়ার ফার্মা লিমিটেড। ডিএসই সূত্রে এ তথ্য জানা যায়।প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গত সপ্তাহে ৩৫৫টি প্রতিষ্ঠানের লেনদেন হয়েছে। সপ্তাহজুড়ে কোম্পানিগুলোর গড় লেনদেন ছিল ৩১২ কোটি ৭৭ লাখ ৪২ হাজার টাকা। এর মধ্যে তিন কোম্পানির গড় লেনদেন ছিল প্রায় ১২ শতাংশের বেশি। কোম্পানিগুলো হলো-ন্যাশনাল টিউবস, বাংলাদেশে শিপিং কর্পোরেশন ও স্কয়ার ফার্মা লিমিটেড। ডিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

কোম্পানিগুলোর মধ্যে লেনদেনের শীর্ষস্থানে ছিল প্রকৌশল খাতের কোম্পানি ন্যাশনাল টিউবস লিমিটেড। সপ্তাহজুড়ে কোম্পানিটির ৪৫ লাখ ৯৭ হাজার শেয়ার লেনদেন হয়, যার মূল্য ছিল ৮৬ কোটি ৫৩ লাখ ৮০ হাজার টাকা, যা মোট লেনদেনের ৫.৫৩ শতাংশ। সপ্তাহজুড়ে শেয়ারটির দর কমেছে ৪.৩৯ শতাংশ। তবে বৃহস্পতিবার কোম্পানিটির শেয়ার দর ঊর্ধ্বমুখী ছিল। ওইদিন শেয়ারটির সমাপনী দর ছিল ১৮৭.১০ টাকা।

লেনদেনের দ্বিতীয় শীর্ষ অবস্থানে ছিল বাংলাদেশ শিপিং করপোরেশন। সপ্তাহজুড়ে কোম্পানিটির ৯৯ লাখ ২৯ হাজার ৬৩১টি শেয়ার ৫২ কোটি ৪৬ লাখ ৪৩ হাজার টাকায় লেনদেন হয়, যা মোট লেনদেনের ৩.৩৫ শতাংশ। সপ্তাহজুড়ে শেয়ারটির দর ৩.৩৫ শতাংশ কমেছে। সর্বশেষ কার্যদিবস বৃহস্পতিবারও শেয়ারটির দর কিছুটা নিম্নমুখী ছিল। ওইদিন এর সমাপনী দর ছিল ৫১.৮০ টাকা। আগেরদিন সমাপনী দর ছিল ৫২ টাকা।

তৃতীয় অবস্থানে ছিল স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড। সপ্তাহজুড়ে কোম্পানিটির ২১ লাখ ৩৫ হাজার ২৬৯টি শেয়ার ৫১ কোটি ১৭ লাখ ছয় হাজার টাকায় লেনদেন হয়, যা মোট লেনদেনের ৩.২৭ শতাংশ। সপ্তাহজুড়ে শেয়ারটির দর ০.২১ শতাংশ বেড়েছে। তবে বৃহস্পতিবার শেয়ারটির দর কিছুটা নিম্নমুখী ছিল। ওইদিন এর সমাপনী দর ছিল ২৩৮.২০ টাকা। আগেরদিন সমাপনী দর ছিল ২৩৮.৫০ টাকা।

বিজনেস আওয়ার/এসএম

উপরে