sristymultimedia.com

ঢাকা, শনিবার, ১৬ নভেম্বর ২০১৯, ১ অগ্রহায়ণ ১৪২৬


'এখনও জঙ্গিবাদের ঝুঁকি রয়েছে দেশে'

০১:৩৩পিএম, ১৯ অক্টোবর ২০১৯

বিজনেস আওয়ার প্রতিবেদক : কিছুটা কমলেও দেশে এখনও জঙ্গিবাদের ঝুঁকি রয়েছে বলে জানিয়েছেন ডিএমপির কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের প্রধান মনিরুল ইসলাম।

শনিবার (১৯ অক্টোবর) ডিএমপি মিডিয়া সেন্টারে গবেষণা সংস্থা 'সেন্টার ফর সোশ্যাল অ্যাডভোকেসি অ্যান্ড রিসার্চ ফাউন্ডেশন' আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।

মনিরুল ইসলাম বলেন, যারা মানসিকভাবে দুর্বল তারাই জঙ্গিবাদে ঝুঁকে পড়ছে। এই তালিকায় তরুণরা বেশি ঝুঁকিতে রয়েছে। সামাজিক, রাজনৈতিক বৈষম্যের কারণে তরুণরা বিপথে চলে যাচ্ছে।

তিনি বলেন, অন্য সব দেশের তুলনায় জঙ্গিবাদ কিছুটা কমলেও দেশে এখনও জঙ্গিবাদের ঝুঁকি রয়েছে। বৈষম্য না কমলে জঙ্গিবাদের প্রবণতা আরও বৃদ্ধি পাওয়ার আশঙ্কা রয়েছে।

এখন যারা (জঙ্গি) গ্রেফতার হচ্ছে তারা কেউ কেউ আগে থেকেই ছিল। আবার কেউ কেউ নতুন করে র‌্যাডিকালাইজড হয়ে জঙ্গিবাদে জড়িয়েছে। প্রতিনিয়িত জঙ্গিবাদের রিক্রুটার মটিভেটররা ইন্টারনেটে লুকরেটিভ ও অ্যাট্রাকটিভ প্যাকেজ দিচ্ছে।

যাদের ভেতরে অ্যান্টি বডি কম, মানসিকভাবে দুর্বল ও দেশপ্রেম নাই, মানুষের প্রতি দায়িত্ববোধ নাই, মতাদর্শিক জায়গায় ধারণা নাই, টলারেন্স নাই, জীবনের বাস্তবতা যারা মেনে নিতে না পেরে শর্টকাট পথ খুঁজছে তারাই র‌্যাডিকালাইজড হচ্ছে।

এক প্রশ্নের জবাবে মনিরুল ইসলাম বলেন, হলি আর্টিসান হামলার পর জঙ্গিবাদবিরোধী কাজ বেশি হচ্ছে যা আগে খুব একটা ছিল না। আমাদের এটা আরও বাড়াতে হবে। আমাদের একটি জঙ্গিবাদবিরোধী অ্যান্টিবডি তৈরির কাজ করতে হবে।

বিজনেস আওয়ার/১৯ অক্টোবর, ২০১৯/এ

উপরে