sristymultimedia.com

ঢাকা, বৃহস্পতিবার, ১৪ নভেম্বর ২০১৯, ৩০ কার্তিক ১৪২৬


'প্রতিবন্ধীরা বোঝা নয়, দেশের সম্পদ'

০৩:২৩পিএম, ১৯ অক্টোবর ২০১৯

বিজনেস আওয়ার প্রতিবেদক : প্রতিবন্ধী শিশুরা বোঝা নয়, তারা দেশ ও সমাজের সম্পদ। উপযুক্ত পরিচর্যা ও প্রশিক্ষণ পেলে তারা দেশের অর্থনৈতিক উন্নয়নে বিশেষ ভূমিকা রাখতে পারে। বললেন দেশের প্রথম আয়রনম্যান শামসুজ্জামান আরাফাত।

শনিবার (১৯ অক্টোবর) রাজধানীর জাতীয় প্রেস ক্লাবে বেসরকারি সংস্থা ব্র্যাকের আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

শামসুজ্জামান আরাফাত বলেন, সুস্থভাবে জীবনযাপনের জন্য প্রত্যেক মানুষেরই প্রয়োজন যত্ন, পরিচর্যা আর আস্থা। আর বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের প্রতি দিতে হবে বিশেষ নজর।

তিনি বলেন, আমি ব্র্যাক স্কুলগুলোতে ঘুরেছি, সেখানে বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের সঙ্গে সময় কাটিয়ে উপলদ্ধি হয়েছে তাদের কল্যাণে নিজ নিজ অবস্থান থেকে কিছু করা প্রয়োজন। কারণ, পরিচর্যা ও প্রশিক্ষণ পেলে তারা দেশের বোঝা নয়, সম্পদে পরিণত হবে।

সংবাদ সম্মেলনে ব্র্যাকের পক্ষ থেকে জানানো হয়, ব্র্যাক এডুকেশন প্রোগ্রাম সবসময় বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের প্রতি সংবেদনশীল। ২০০১ সাল থেকে ব্র্যাক স্কুলগুলোতে প্রতিবন্ধী শিশুদের ভর্তি করছে।

বর্তমানে সারাদেশে তাদের স্কুলগুলোতে প্রায় আড়াই লাখ বিশেষ চাহিদাসম্পন্ন শিশু পড়ালেখা করছে। স্কুলগুলোতে লেখাপড়ার পাশাপাশি নিজস্ব কারিগরি দক্ষতা বিকাশে বিভিন্ন প্রশিক্ষণও দেয়া হচ্ছে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন ব্র্যাকের শিক্ষা কর্মসূচির সিনিয়র ম্যানেজার লিমিয়া দেওয়ান, অ্যাডভোকেসি ফর সোশ্যাল চেঞ্জ প্রোগ্রামার শেহরিন আহসান, ব্র্যাকের সিনিয়র ম্যানেজার মাহবুবুল আলম কবিরসহ প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

বিজনেস আওয়ার/১৯ অক্টোবর, ২০১৯/এ

উপরে