sristymultimedia.com

ঢাকা, শনিবার, ১৬ নভেম্বর ২০১৯, ১ অগ্রহায়ণ ১৪২৬


'রাজস্ব আদায় করতে হবে, তবে জোর-জবরদস্তি করে নয়'

০৩:৩৮পিএম, ১৯ অক্টোবর ২০১৯

বিজনেস আওয়ার প্রতিবেদক : জোর করে রাজস্ব আদায় না বাড়িয়ে দেশ এগিয়ে নিতে সবার সঙ্গে সমন্বয় করতে হবে। রাজস্বের প্রয়োজন আছে তবে সেটা লাঠিয়াল বাহিনী পাঠিয়ে নয়। জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) উদ্দেশ্যে এ সব কথা বলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

শনিবার (১৯ অক্টোবর) রাজধানীর একটি হোটেলে 'ফসটারিং গ্লোবাল ফ্রি ট্রেড রিলেশানস' শীর্ষক সেমিনারে মন্ত্রী এ কথা বলেন।

মন্ত্রী বলেন, এখানে মুখ্যসচিব আছেন, উনার কথাটা নাও পছন্দ হতে পারে। আমি নিজেও মন্ত্রী, এ কথা বলা সাজে না তারপরও বলি রাজস্ব বাড়ানোর জন্য এনবিআর কাজ করে, ভালো কথা, এটা দরকার।

তবে এ প্রক্রিয়াতে, ট্যারিফ কমিশন, শিল্প মন্ত্রণালয়সহ অন্যদের আরও বেশি মতামত নেয়া প্রয়োজন। শুধু টাকা আদায় করাটাকে চিন্তায় নিলে হবে না। আরও গভীরে ঢুকে দেখতে হবে।

টাকা লাগবে বটে, তবে দেশটাকেও তো এগিয়ে নিতে হবে। বহুকাল আগে রাজা-বাদশারা যেমন লাটিয়াল বাহিনী পাঠিয়ে কৃষকদের কাছ থেকে টাকা-পয়সা তুলে আনতো, সে রকম না করে কিভাবে অর্থনীতিকে বাড়ানো যাবে সে বিষয়টাও চিন্তা করতে হবে।

রাজস্বও লাগবে তবে এটাকে ব্যালেন্স করে আদায় করতে হবে। সেখানে কাজ করতে হবে বলে আমার মনে হয়। আমি জানি না। আমার বক্তব্যে ভুল হচ্ছে কিনা? তবে আমি একজন সাধারণ মানুষ হিসেবে মনে করি সব দিকটা বিবেচনা করে আমাদের এগুতে হবে।

সিআইএস-বিসিসিআইয়ের প্রেসিডেন্ট মো. হাবিবুল্লাহ ডনের সভাপতিত্বে সেমিনারে আরও বক্তব্য রাখেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আতিকুল ইসলাম, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্যসচিব নজিবুর রহমান, এনবিআরের সাবেক চেয়ারম্যান আব্দুল মজিদ, বাণিজ্য সচিব মো. জাফর উদ্দীন প্রমুখ।

বিজনেস আওয়ার/১৯ অক্টোবর, ২০১৯/এ

উপরে