sristymultimedia.com

ঢাকা, শনিবার, ৭ ডিসেম্বর ২০১৯, ২৩ অগ্রহায়ণ ১৪২৬


বাগদাদির তথ্য দেয় তারই সহযোগী

০৮:৪৭এএম, ২৯ অক্টোবর ২০১৯


আন্তর্জাতিক ডেস্ক : ৩৫ বার আইএসের প্রধান আবু বকর আল-বাগদাদির নিহত হওয়ার খবর দিলেও শেষ পর্যন্ত সত্য প্রমাণিত হয়নি। তবে রবিবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সংবাদ সম্মেলনে মার্কিন অভিযান এবং বাগদাদির আত্মঘাতী হওয়ার তথ্য তুলে ধরেন।

ইরাকি গোয়েন্দারা জানিয়েছেন, বাগদাদি সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য দিয়েছেন তারই সহযোগী। বাগদাদির সহযোগী ছিলেন ইসমাইল আল-এথাই। গত বছরের ফেব্রুয়ারিতে ইরাকি গোয়েন্দাদের তিনি গুরুত্বপূর্ণ তথ্য দিয়েছিলেন।

ইসমাইলকে গ্রেফতার করেছিল তুরস্ক। পরে দেশটি ইরাকের কাছে তাকে হস্তান্তর করে। ইরাকের এক গোয়েন্দা কর্মকর্তা জানিয়েছেন, তার দেওয়া গুরুত্বপূর্ণ তথ্যই বাগদাদির চলাফেরা ও তার স্থান চিহ্নিত করতে সহায়তা করে।

তিনি জানিয়েছিলেন, বাগদাদি তার কমান্ডারদের সঙ্গে বৈঠক করতে মিনিবাস ব্যবহার করতেন। ঐ বাসে শাক-সবজি থাকত। এর ফলে তাকে চিহ্নিত করা সম্ভব হতো না। কর্মকর্তা বলেন, ইসমাইল বাগদাদিসহ পাঁচ জনের তথ্য দিয়েছিলেন।

তারা সিরিয়া এবং ইরাকের বিভিন্ন স্থানে বৈঠক করতেন। ইরাকের গোয়েন্দারা জানিয়েছেন, ইসলামিক সায়েন্সে পিএইচডি করা ইসমাইল বাগদাদির ঘনিষ্ঠ সহযোগী ছিলেন। তার দেওয়া তথ্যই বাগদাদিকে খুঁজে পেতে সহায়তা করে।

বিজনেস আওয়ার/২৯ অক্টোবর, ২০১৯/এ

এই বিভাগের অন্যান্য খবর

উপরে