sristymultimedia.com

ঢাকা, বৃহস্পতিবার, ১৪ নভেম্বর ২০১৯, ২৯ কার্তিক ১৪২৬


অব্যাহতভাবে কমছে রফতানি আয়

০২:৫৫পিএম, ০৬ নভেম্বর ২০১৯

বিজনেস আওয়ার প্রতিবেদক : চলতি অর্থবছরের প্রথম চার মাসে (জুলাই-অক্টোবর) রফতানি আয় হয়েছে এক হাজার ২৭২ কোটি ১২ লাখ ডলার। যা গত অর্থবছরের একই সময়ের তুলনায় ৬ দশমিক ৮২ শতাংশ কম যা লক্ষ্যমাত্রার চেয়ে ১১ দশমিক ২১ শতাংশ কম। মঙ্গলবার (৫ নভেম্বর) রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) হালনাগাদ প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

ইপিবি'র প্রতিবেদন বলছে, একক মাস হিসেবে অক্টোবরে রফতানি আয় হয়েছে ৩০৭ কোটি ৩২ লাখ ডলার যা লক্ষ্য ছিল ৩৪৮ কোটি ১০ লাখ ডলার। অর্থাৎ লক্ষ্যমাত্রার তুলনায় অক্টোবরে রফতানি আয় কমেছে ১১ দশমিক ৭১ শতাংশ। এছাড়া একক মাস হিসাবে প্রবৃদ্ধি কম হয়েছে ১৭ দশমিক ১৯ শতাংশ। গত বছরের অক্টোবরে রফতানি আয় হয়েছিল ৩৭১ কোটি ১১ লাখ ডলার।

প্রথম চার মাসে পণ্য রফতানিতে লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল এক হাজার ৪৩২ কোটি ৮০ লাখ মার্কিন ডলার। কিন্তু এ সময়ে আয় হয়েছে এক হাজার ২৭২ কোটি ১২ লাখ ডলার। চলতি অর্থবছরের প্রথম চার মাসে রফতানি আয়ে পোশাকের অবদান ৮৩ শতাংশের বেশি। তৈরি পোশাক খাতের অবদান ৮৫ শতাংশ।

প্রথম চার মাসে তৈরি পোশাক খাতের রফতানি আয় কমেছে। অর্থবছরের অক্টোবর শেষে পোশাক রফতানি করে বাংলাদেশ আয় করেছে এক হাজার ৫৭ কোটি ৭৩ লাখ ৮০ হাজার ডলার যা লক্ষ্যমাত্রার চেয়ে ১২ দশমিক ৭ শতাংশ কম। এ সময় রফতানি প্রবৃদ্ধিও কমেছে দশমিক ৬ দশমিক ৬৭ শতাংশ।

ইপিবির প্রতিবেদন অনুযায়ী, চলতি অর্থবছরে বড় খাতগুলোতেও রফতানি আয় কমেছে। চলতি বছরের অক্টোবর শেষে কৃষিপণ্য রফতানিতে আয় আগের বছরের একই সময়ের চেয়ে কমেছে ২ দশমিক ৪৬ শতাংশ কমে ৩৫ কোটি ২৬ লাখ ডলার।

প্লাস্টিক পণ্য রফতানির প্রবৃদ্ধি বাড়লেও লক্ষ্যমাত্রার চেয়ে আয় কমেছে ১৩ দশমিক ১৭ শতাংশ। চার মাসে এ খাতে আয় হয়েছে ৪ কোটি ১০ লাখ ডলার। চামড়া ও চামড়াজাত পণ্য রফতানি আয়েও প্রবৃদ্ধি কমেছে। একই সঙ্গে অর্জন হয়নি লক্ষ্যমাত্রাও। চার মাসে চামড়াজাত খাত থেকে রফতানি আয় এসেছে ৩১ কোটি ৬৯ লাখ ডলার যা লক্ষ্যমাত্রার চেয়ে ৭ দশমিক ৯৩ শতাংশ কম।

তবে পাট ও পাটজাত পণ্য রফতানি বেড়েছে। অক্টোবর শেষে পাট ও পাটজাত পণ্য রফতানি করে বাংলাদেশ আয় করেছে ৩১ কোটি ৪৫ লাখ ডলার যা লক্ষ্যমাত্রার চেয়ে ২১ দশমিক ২ শতাংশ বেশি। প্রবৃদ্ধিও গত বছরের একই সময়ের চেয়ে ৮ দশমিক ৮৮ শতাংশ বেড়েছে। চলতি অর্থবছরে (২০১৯-২০) রফতানির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৫ হাজার ৪০০ কোটি ডলার।

বিজনেস আওয়ার/০৬ নভেম্বর, ২০১৯/এ

উপরে