sristymultimedia.com

ঢাকা, বৃহস্পতিবার, ১২ ডিসেম্বর ২০১৯, ২৭ অগ্রহায়ণ ১৪২৬


বিদায়ী সপ্তাহে সব সূচক বেড়েছে শেয়ারবাজারে

১১:৪৫এএম, ০৮ নভেম্বর ২০১৯

বিজনেস আওয়ার প্রতিবেদক : বিদায়ী সপ্তাহে (৩ থেকে ৭ নভেম্বর) উত্থানে পার করেছে শেয়ারবাজার। বিদায়ী সপ্তাহে ৫ কার্যদিবস লেনদেন হয়েছে। এর মধ্যে ৪ কার্যদিবসই সূচক বেড়েছে আর এক কার্যদিবস সূচক কমেছে। অর্থাৎ বাড়া-কমার হিসাব শেষে বিদায়ী সপ্তাহে উভয় শেয়ারবাজারের প্রধান প্রধান সূচক বেড়েছে। তবে টাকার পরিমাণে লেনদেন আগের সপ্তাহ থেকে কমেছে। ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই ও সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, বিদায়ী সপ্তাহে ৫ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ১ হাজার ৬৫৫ কোটি ১২ লাখ ৬৯ হাজার ৬০৬ টাকার লেনদেন হয়েছে। যা আগের সপ্তাহ থেকে ১৮ কোটি ২৬ লাখ ১১ হাজার ৭৫ টাকা বা ১.১২ শতাংশ কম। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১ হাজার ৬৭৩ কোটি ৩৮ লাখ ৮০ হাজার ৬৮১ টাকার।

ডিএসইতে বিদায়ী সপ্তাহে গড় লেনদেন হয়েছে ৩৩১ কোটি ২ লাখ ৫৩ হাজার ৯২১ টাকার। আগের সপ্তাহে গড় লেনদেন হয়েছিল ৩৩৪ কোটি ৬৭ লাখ ৭৬ হাজার ১৩৬ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে গড় লেনদেন ৩ কোটি ৬৫ লাখ ২২ হাজার ২১৫ টাকা কম হয়েছে।

বিদায়ী সপ্তাহে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৮৯ পয়েন্ট বা ১.৯০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৭৭২ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১৪ পয়েন্ট বা ১.৩১ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ৩০ পয়েন্ট বা ১.৮৫ শতাংশ বেড়ে সপ্তাহ শেষে দাঁড়িয়েছে ১ হাজার ৯০ পয়েন্ট ও ১ হাজার ৬৫৮ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৩৫৫টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ২২১টি বা ৬২ শতাংশের, কমেছে ১১২টির বা ৩২ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ২২টির বা ৬ শতাংশের শেয়ার ও ইউনিট দর।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহজুড়ে ১৪৮ কোটি ১২ লাখ ৫২ হাজার ২২৭ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১১৩ কোটি ৪৮ হাজার ৮৭৪ টাকার। এ হিসাবে সপ্তাহের ব্যবধানে সিএসইতে টাকার পরিমাণে লেনদেন ৩৫ কোটি ১২ লাখ ৩ হাজার ৩৫৩ টাকা বা ৩১ শতাশ বেড়েছে।

বিদায়ী সপ্তাহে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ২৬২ পয়েন্ট বা ১.৮৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ৪৮৩ পয়েন্টে। এছাড়া সিএসসিএক্স ১৫২ পয়েন্ট বা ১.৭৬ শতাংশ, সিএসই-৩০ সূচক ১৫৬ পয়েন্ট বা ১.২৩ শতাংশ, সিএসই-৫০ সূচক ১৬ পয়েন্ট বা ১.৪৮ শতাংশ এবং সিএসআই ১৪ পয়েন্ট বা ১.৬১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ৮ হাজার ৭৯৮, ১২ হাজার ৭৬৭, ১ হাজার ৭৩ এবং ৯৩৪ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহে সিএসইতে মোট ৩০৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের হাত বদল হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ২০৮টির বা ৬৮ শতাংশ, দর কমেছে ৭৫টির বা ২৪ শতাংশ এবং দর অপরিবর্তিত রয়েছে ২৫টির বা ৮ শতাংশ।

বিজনেস আওয়ার/০৮ নভেম্বর, ২০১৯/এস

এই বিভাগের অন্যান্য খবর

উপরে