sristymultimedia.com

ঢাকা, শনিবার, ৭ ডিসেম্বর ২০১৯, ২৩ অগ্রহায়ণ ১৪২৬


খেলাপি ঋণ কমানোর বায়না ধরেছে ব্যাংকগুলো

১১:৩০এএম, ০৮ নভেম্বর ২০১৯

বিজনেস আওয়ার প্রতিবেদক: খেলাপি ঋণে জর্জরিত ব্যাংকিং খাত। বিভিন্ন ছাড়-সুবিধা দিয়েও টাকা আদায় করা যাচ্ছে না। এ অবস্থায় আদায় না করেই খাতাকলমে খেলাপি ঋণ কমানোর বায়না ধরেছে বাণিজ্যিক ব্যাংকগুলো।

বর্তমানে ব্যাংকের ব্যালান্স শিট থেকে খেলাপি ঋণ বাদ দিতে অবলোপন নীতিমালা অনুসারে কমপক্ষে ৩ বছর আদায়ের চেষ্টা করতে হয়। অর্থাৎ যে কোনো খেলাপি ঋণ অন্তত তিন বছর হিসাবে দেখাতে বাধ্য।

কিন্তু এখন ব্যাংকগুলো দাবি করেছে খেলাপি হওয়ার সঙ্গে সঙ্গে তা অবলোপন করার। এরই মধ্যে এ ব্যাপারে ব্যাংকগুলোর পক্ষ থেকে চিঠি পেয়ে নীতিমালা শিথিল করতে কাজ শুরু করেছে কেন্দ্রীয় ব্যাংক।

বৃহস্পতিবার বিকালে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবিরের সঙ্গে বাণিজ্যিক ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের সংগঠন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশের (এবিবি) প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে উল্লিখিত বিষয়ে বিস্তারিত আলোচনা হয়। তবে বৈঠকে এ ব্যাপারে কোনো চূড়ান্ত সিদ্ধান্ত না হলেও শর্তসাপেক্ষে কিছুটা ছাড় দেয়ার আভাস দেয়া হয়েছে।

বৈঠকে বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এসএম মনিরুজ্জামান ও আহমেদ জামাল, ব্যাংকিং সংস্কারবিষয়ক উপদেষ্টা এসকে সুর চৌধুরী, নির্বাহী পরিচালক এসএম রবিউল হাসান, আবু ফরাহ মো. নাসের, এবিবি চেয়ারম্যান ও ঢাকা ব্যাংকের এমডি (ব্যবস্থাপনা পরিচালক) সৈয়দ মাহবুবুর রহমান, ইস্টার্ন ব্যাংকের এমডি আলী রেজা ইফতেখার, এনআরবি ব্যাংকের এমডি মেহমুদ হোসেনসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ ব্যাংকের সভাকক্ষে অনুষ্ঠিত বৈঠকটি বিকাল ৪টায় শুরু হয়ে চলে সন্ধ্যা পর্যন্ত। বৈঠক শেষে আনুষ্ঠানিকভাবে কেউ কথা বলেননি। বরং সবাই গণমাধ্যমকে এড়িয়ে গেছেন।

বিজনেস আওয়ার/৮ নভেম্বর, ২০১৯/আরআই

এই বিভাগের অন্যান্য খবর

উপরে