sristymultimedia.com

ঢাকা, মঙ্গলবার, ১২ নভেম্বর ২০১৯, ২৮ কার্তিক ১৪২৬


ঘূর্ণিঝড় বুলবুল'র প্রভাব পড়েছে রাজধানীতেও

০৩:৫২পিএম, ০৯ নভেম্বর ২০১৯

বিজনেস আওয়ার প্রতিবেদক : ঘণ্টায় ১৩ থেকে ১৫ কিলোমিটার বেগে ধেয়ে আসছে শক্তিশালী ঘূর্ণিঝড় বুলবুল। ইতোমধ্যে বাংলাদেশ উপকূল থেকে ২৮০ কিলোমিটার দূরে অবস্থান করছে ঘূর্ণিঝড়টি। শনিবার (৯ নভেম্বর) রাতে উপকূল অঞ্চলগুলোতে আঘাত হানতে পারে।

এর প্রভাবে পায়রা ও মংলা সমুদ্র বন্দরের ৭ নম্বর সংকেত নামিয়ে ১০ নম্বর মহা বিপদ সংকেত দেখাতে বলা হয়েছে। আর চট্টগ্রাম সমুদ্র বন্দরের ৬ নম্বর সতর্কতা সংকেত নামিয়ে ৯ নম্বর মহাবিপদ সংকেত দেখাতে বলা হয়েছে।

অন্যদিকে কক্সবাজার সমুদ্র বন্দরে ৪ নম্বর হুঁশিয়ারি সংকেত বহাল রয়েছে। এছাড়া উপকূলীয় জেলা ভোলা, বরগুনা, পটুয়াখালী, বরিশাল, পিরোজপুর, ঝালকাঠি, বাগেরহাট, খুলনা ও সাতক্ষীরায় ১০ নম্বর মহাবিপদ সংকেত দেখাতে বলা হয়েছে।

এদিকে, ঘূর্ণিঝড় বুলবুল’র প্রভাবে গত শুক্রবার (৮ নভেম্বর) থেকে রাজধানীর বিভিন্ন স্থানে থেমে থেমে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছে। তবে মধ্যরাতে মাঝারি ধরনের বৃষ্টি হয়।

শনিবার (৯ নভেম্বর) সকাল থেকেই গুঁড়ি গুঁড়ি বৃষ্টির পাশাপাশি আকাশ মেঘাচ্ছন্ন ছিল। দুপুর আড়াইটা থেকে ফের মাঝারি ধরনের বৃষ্টি শুরু হয়। একই সঙ্গে ঠান্ডা বাতাস বইছে। তাপমাত্রাও অনেকটা হ্রাস পেয়েছে।

বৃষ্টির কারণে কর্দমাক্ত রাস্তাঘাটে চলাচলে বেগ পেতে হচ্ছে কর্মজীবনে ছুটে চলা মানুষদের। এছাড়া রাজধানীর সড়কে যানজটও বেড়ে গেছে। ফলে দুর্ভোগ পোহাতে হচ্ছে যাত্রীদের।

আবহাওয়া অধিদফতরের উপ-পরিচালক আয়েশা খানম বলেন, সৃষ্ট ঘূর্ণিঝড়ের প্রভাবে রাজধানীতে বেড়েছে বৃষ্টি। তবে এর ফলে উপকূলীয় এলাকা সহ সারাদেশেই গুঁড়ি গুঁড়ি বৃষ্টি বাড়বে।

ঘূর্ণিঝড় বুলবুল বর্তমানে বাংলাদেশের উপকূল থেকে ২৮০ কিলোমিটার দূরে অবস্থান করছে। বিকেল ৪টা বা ৫টা থেকে ধরলে আগামী ২৪ ঘণ্টা পুরো বাংলাদেশে বুলবুলের প্রভাব থাকবে। সেই হিসেবে রোববারও ঢাকাতেও বৃষ্টিপাত হবে বলে ধারণা করছি।

ঢাকাতে গত শুক্রবার সকাল ৬টা থেকে শনিবার সকাল ৬টা পর্যন্ত ৬ মিলিমিটার এবং শনিবার সকাল ৬টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ১ মিলিমিটার বৃষ্টি হয়েছে। সোমবার আকাশ মেঘমুক্ত থাকবে এবং আবহাওয়া স্বাভাবিক হবে বলে ধারণা করছি।

বিজনেস আওয়ার/০৯ নভেম্বর, ২০১৯/এ

উপরে