sristymultimedia.com

ঢাকা, মঙ্গলবার, ১০ ডিসেম্বর ২০১৯, ২৬ অগ্রহায়ণ ১৪২৬


লভ্যাংশে ফিরেছে ৭ কোম্পানি

১১:১১এএম, ১১ নভেম্বর ২০১৯

বিজনেস আওয়ার প্রতিবেদক : আগের অর্থবছর লভ্যাংশ দেয়নি এমন ৭টি কোম্পানি ২০১৮-১৯ অর্থবছরের ব্যবসায় লভ্যাংশে ফিরেছে। কোম্পানিগুলোর পর্ষদ এবার শেয়ারহোল্ডারদের লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

জুন ক্লোজিং কোম্পানিগুলোর সম্প্রতি আয়োজিত লভ্যাংশ সংক্রান্ত সভায় ৭ কোম্পানির পর্ষদ এই সিদ্ধান্ত নিয়েছে।

গত অর্থবছরে মুনাফা সত্ত্বেও লভ্যাংশ না দিয়ে সবচেয়ে বেশি আলোচনার সৃষ্টি করে ইভিন্স টেক্সটাইল। এ নিয়ে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিচালনা পর্ষদে ব্যাপক আলোচনা হয়। এছাড়া লভ্যাংশ না দেওয়ার বিষয়ে ব্যাখ্যা চেয়ে কোম্পানি কর্তৃপক্ষকে চিঠি দেয় বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। তবে কোম্পানিটির পর্ষদ এবার লভ্যাংশে ফিরেছে। এ বছর ২ শতাংশ নগদের পাশাপাশি ১০ শতাংশ বোনাস শেয়ার ঘোষণা করেছে।

আরও পড়ুন......
লোকসান করেও লভ্যাংশ দেবে ৭ কোম্পানি
মুনাফা সত্ত্বেও লভ্যাংশ দেবে না ৭ কোম্পানি

নিম্নে লভ্যাংশে ফিরে আসা কোম্পানিগুলোর নাম, শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) ও লভ্যাংশের হার তুলে ধরা হল-

সমতা লেদার : দীর্ঘদিন ধরে লভ্যাংশ না দেওয়া এ কোম্পানিটি গত অর্থবছরে মুনাফায় ফেরে। তবে সেটার পরিমাণ ছিল খুবই নঘণ্য। তবে এবারও উল্লেখ করার মতো মুনাফা করতে না পারলেও লভ্যাংশ দেওয়ার মতো অবস্থা তৈরী হয়েছে। যার উপর ভিত্তি করে কোম্পানিটির পর্ষদ লভ্যাংশ ঘোষণা করেছে।

খুলনা প্রিন্টিং : ২০১৪ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত এ কোম্পানির জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সঙ্গে ঝামেলায় মাঝে উৎপাদন বন্ধ ছিল। তবে উৎপাদন শুরু হলেও ২০১৮-১৯ অর্থবছরে মুনাফা করতে পারেনি। তবে আগের দুটি অর্থবছরে লোকসান করে লভ্যাংশ না দিলেও এবার লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

নর্দার্ণ জুট ম্যানুফ্যাকচারিং : আগের অর্থবছরে কাচাঁমালের উর্ধ্বগতির কারনে কোম্পানিটি বড় লোকসানে পড়ে। যাতে শেয়ারহোল্ডারদের লভ্যাংশ দিতে পারেনি। তবে এবার কাচাঁমালের সহজলভ্যতা এবং কম দামের কারনে বড় মুনাফা অর্জন হয়েছে। যাতে শেয়ারহোল্ডারদের বড় লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে পর্ষদ।

জিবিবি পাওয়ার : বিদ্যুত খাতের কোম্পানিগুলোর মধ্যে দূর্বল অবস্থায় এ কোম্পানিটি। গত বছর কোম্পানিটির লভ্যাংশ দেওয়ার মতো মুনাফা অর্জন হলেও পর্ষদ না দেওয়ার সিদ্ধান্ত নেয়। তবে এবার আগের বছরের ৯৪ পয়সার ইপিএস কমে ৭৬ পয়সা হলেও পর্ষদ লভ্যাংশ ঘোষণা করেছে।

সোনারগাঁও টেক্সটাইল : ২০১২ সালে সর্বশেষ লভ্যাংশ দেওয়া এ কোম্পানিটি দীর্ঘদিন পরে মুনাফায় ফিরেছে। আর তাতেই শেয়ারহোল্ডারদের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে কোম্পানিটির পর্ষদ।

ইনফরমেশন সার্ভিসেস : এ কোম্পানিটির পর্ষদও সর্বশেষ ২০১২ সালে লভ্যাংশ ঘোষণা করে। এরপরে ব্যবসায় ধারাবাহিক লোকসানে থাকা কোম্পানিটি গত অর্থবছরে মুনাফায় ফিরে। কিন্তু শেয়ারহোল্ডারদের জন্য ওই অর্থবছরে কোন লভ্যাংশ ঘোষণা করে না। তবে এবার আগের বছরের ৪৮ পয়সার ইপিএস কমে ৪০ পয়সা হলেও পর্ষদ লভ্যাংশ ঘোষণা করেছে।

বিজনেস আওয়ার/১১ নভেম্বর, ২০১৯/আরএ

এই বিভাগের অন্যান্য খবর

উপরে