sristymultimedia.com

ঢাকা, মঙ্গলবার, ১০ ডিসেম্বর ২০১৯, ২৫ অগ্রহায়ণ ১৪২৬


এমপিও নীতিমালা সংশোধনে কমিটি গঠন

০৯:১০এএম, ১৩ নভেম্বর ২০১৯


বিজনেস আওয়ার প্রতিবেদক : ২০১৮ সালের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের জনবল কাঠামো ও এমপিও নীতিমালা সংশোধনে ১০ সদস্যের পর্যালোচনা কমিটি গঠন করেছে সরকার। মঙ্গলবার (১২ নভেম্বর) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ থেকে এ সংক্রান্ত আদেশ জারি করা হয়।

এর আগে গত ২৩ অক্টোবর একযোগে ২ হাজার ৭৩০টি শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করে সরকার।এমপিও নীতিমালা সংশোধনে কমিটি গঠনের চিঠিএমপিওভুক্তির পর তা নিয়ে বিতর্ক তোলে নন-এমপিও শিক্ষক-কর্মচারী ফেডারেশন।

এমপিওভুক্তির শর্ত নিয়ে বেসরকারি শিক্ষকরা আন্দোলন করার পর শিক্ষামন্ত্রী দীপু মনি জানিয়েছিলেন, নীতিমালা হালনাগাদ ও সংশোধনের সুযোগ রয়েছে। হালনাগাদ নীতিমালায় এমপিওভুক্তির ক্ষেত্রে শহর ও গ্রামের বিষয়ে শর্তের ভিন্নতা থাকবে।

শিক্ষামন্ত্রীর এই প্রতিশ্রুতির পর ২০১৮ সালের বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের জনবল কাঠামো ও এমপিও নীতিমালা পর্যালোচনায় কমিটি গঠন করা হলো।

এই কমিটির আহ্বায়ক করা হয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিবকে। কমিটির সদস্যসচিব করা হয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপসচিবকে (বেসরকারি মাধ্যমিক-৩)।

কমিটির অন্য সদস্যরা হলেন, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের একজন প্রতিনিধি, জাতীয় বিশ্ববিদ্যালয়ের একজন প্রতিনিধি, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের একজন প্রতিনিধি, বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) একজন প্রতিনিধি, বাংলাদেশ শিক্ষা তথ্য ও পরিসংখ্যান ব্যুরোর (ব্যানবেইস) একজন প্রতিনিধি, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বোর্ডের একজন প্রতিনিধি, নন-এমপিও শিক্ষক-কর্মচারী ফেডারেশনের সভাপতি খুলনা আইডিয়াল কলেজের অধ্যক্ষ গোলাম মাহমুদুন্নবী ডলার এবং সংগঠনের সাধারণ সম্পাদক বরিশালের উজিরপুর উপজেলার জল্লা উিইনিয়ন আইডিয়াল কলেজের অধ্যক্ষ ড. বিনয় ভূষণ রায়।

বিজনেস আওয়ার/১৩ নভেম্বর, ২০১৯/এ

এই বিভাগের অন্যান্য খবর

রাজধানীতে হোটেল থেকে যুবকের মরদেহ উদ্ধার
রাজধানীতে হোটেল থেকে যুবকের মরদেহ উদ্ধার

উপরে