sristymultimedia.com

ঢাকা, শনিবার, ১৪ ডিসেম্বর ২০১৯, ৩০ অগ্রহায়ণ ১৪২৬


রাজধানীতে সপ্তাহব্যাপী আয়কর মেলা শুরু

১২:১৭পিএম, ১৪ নভেম্বর ২০১৯

বিজনেস আওয়ার প্রতিবেদক : 'সাবাই মিলে দেব কর, দেশ হবে স্বনির্ভর' এই স্লোগানে রাজধানীর অফিসার্স ক্লাবে শুরু হয়েছে সপ্তাহব্যাপী আয়কর মেলা। করসেবা প্রদান ও কর সচেতনতা বাড়াতে প্রতিবছরের মতো এবারও এই মেলার আয়োজন করেছে এনবিআর।

বৃহস্পতিবার (১৪ নভেম্বর) সকাল ৯টায় করদাতাদের আয়কর বিবরণী দাখিলসহ এক ছাদের নিচে সব ধরনের সুবিধা দেওয়া হয়েছে।করদাতারা যাতে হয়রানিমুক্তভাবে কর প্রদান করতে পারেন তার সব ধরনের ববস্থা নেওয়া হয়েছে মেলায়।

দশমবারের মতো আয়োজিত এ মেলা ২০ নভেম্বর পর্যন্ত প্রতিদিন অফিসের সময়ে চলবে। মেলায় ব্যক্তিশ্রেণির করদাতারা হয়রানিমুক্তভাবে রিটার্ন জমা দিতে পারবেন বলে দাবি জাতীয় রাজস্ব বোর্ডের।

৩০ নভেম্বর পালিত হবে জাতীয় আয়কর দিবস। এরপর আয়কর রিটার্ন জমা দেয়া যাবে না। তবে উপ কর-কমিশনারের কাছে সময় বৃদ্ধির আবেদন এবং জরিমানা দিয়ে রিটার্ন জমা দেয়া যাবে।

এদিকে প্রথমবারের মতো আয়কর দিতে এসে খুশি হয়েছেন অনেকেই। কর দিয়ে ফেরার সময় তারা বলেন, সরকারের কাছে তাদের পরিচয় এখন ‘করদাতা’ হিসেবে।

আয়কর দিয়ে ফেরার পথে সোহেল শেখ বলেন, সকাল সাড়ে আটটার দিকে আসছিলাম। বিশেষ ভিড় ছিল না। খুব সহজেই কর দিতে পেরেছি।

গৌরাঙ্গ পাল বলেন, প্রথমবারের মতো আয়কর দিলাম। বিষয়টি আমি জানতামই না। অফিস মাধ্যমে জানতে পেরেছি এবার আমি আয়করের আওতায় পড়েছি। আমাকে আয়কর দিতে হবে। দেশের সুনাগরিকের দায়িত্ব মাত্রই আয়কর দেয়া।

সেই দায়িত্বের জায়গা থেকে অন্য সহকর্মীদের সাথে আমিও এসেছি এই আয়কর মেলায়। এখানে যারা কাজ করছেন, দেখে মনে হয়েছে তারা খুবই আন্তরিক ও হেল্পফুল। এটাই হওয়া উচিত। জটিলতা কমিয়ে সুন্দর প্রক্রিয়ায় কর নেয়ায় সরকারকেও ধন্যবাদ জানায়।

বাবুল ওঝা বলেন, আমার খুব ভাল লাগছে। এইবারই প্রথম এসেছি আয়কর মেলায়। জীবনের প্রথম আয়কর দিলাম। খুব ভাল লাগছে। আমার আয় নিয়ে আর কোনো প্রশ্ন থাকবে না। অল্প বেতন হলেও সরকারের কাছে আমি করদাতা।

উল্লেখ্য, মেলা শুরু হলেও এর আনুষ্ঠানিক উদ্বোধন হবে বৃহস্পতিবার (১৪ নভেম্বর) বিকেলে। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল প্রধান অতিথি হিসেবে মেলার উদ্বোধন করবেন।

বিজনেস আওয়ার/১৪ নভেম্বর, ২০১৯/এ

এই বিভাগের অন্যান্য খবর

উপরে