sristymultimedia.com

ঢাকা, শনিবার, ১৪ ডিসেম্বর ২০১৯, ৩০ অগ্রহায়ণ ১৪২৬


'পেঁয়াজ পচে যাচ্ছে, কিন্তু বাজারে ছাড়ছে না'

১০:৩২এএম, ১৫ নভেম্বর ২০১৯

বিজনেস আওয়ার প্রতিবেদক : কিছুদিনের মধ্যেই ৫০ হাজার মেট্রিক টন পেঁয়াজ দেশে আসছে। এসব পেঁয়াজ টিসিবির মাধ্যমে সারাদেশে বিক্রি করা হবে। বললেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার (১৪ নভেম্বর) একাদশ জাতীয় সংসদের পঞ্চম অধিবেশনের সমাপনী বক্তব্যে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, পৃথিবীর কোন কোন দেশে পেঁয়াজ পাওয়া যায় তা দেখছি। মিশর ও তুরস্ক থেকে ৫০ হাজার মেট্রিক টনের এলসি করা হয়েছে। কিছুদিনের মধ্যে এই পেঁয়াজ আসলে জেলায় জেলায় চলে যাবে। টিসিবির মাধ্যমে বিক্রি করা হবে।

তিনি বলেন, ভারতও পেঁয়াজ আমদানি করছে। সেখানে পেঁয়াজ বিক্রি হচ্ছে ১শ রুপিতে। তবে একজন সংসদ সদস্য বলেছেন ভারতে পেঁয়াজের কেজি আট রুপি এটা ঠিক না। এটা বিক্রি হচ্ছে একটি স্টেটে। সেখান থেকে পেঁয়াজ বাইরে আসতে দেয়া হচ্ছে না। ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দিয়েছিল, কিন্তু আমার অনুরোধে এলসি করাগুলো দিয়েছে।

প্রধানমন্ত্রী বলেন, আমাদের দেশে পেঁয়াজের দাম বাড়ছে। পেঁয়াজ কিন্তু আছে তা দেখা যাচ্ছে। আমরা টানা অভিযান চালিয়েছি। দেখা যাচ্ছে পেঁয়াজ পচে যাচ্ছে। কিন্তু পেঁয়াজ বাজারে ছাড়ছে না। এ জন্য আমরা টিসিবির মাধ্যমে বিভিন্ন অঞ্চলে পেঁয়াজ বিক্রি করছি। পাশাপাশি আমরা বিদেশ যেমন তুরস্ক ও মিশর থেকে পেঁয়াজ আমদানি শুরু করেছি। সেখানে আমাদের কর্মকর্তারা চলে গেছেন।

তিনি বলেন, আমাদের দেশে আসলে শুধুমাত্র একটি মৌসুমে পেঁয়াজ উৎপাদন হয়। ১২ মাস যাতে হতে পারে সেভাবে উদ্ভাবন করেছেন আমাদের বিজ্ঞানীরা। আমরা ভবিষ্যতে এই পেঁয়াজের বীজ বাজারজাত করবো। সে সময় আর কারো মুখাপেক্ষী হয়ে থাকতে হবে না। আমাদের নিজের চাহিদা আমরা নিজেরাই উৎপাদন করতে পারব।

বিজনেস আওয়ার/১৫ নভেম্বর, ২০১৯/আরআই

এই বিভাগের অন্যান্য খবর

পিলার স্থাপন চলছে, দ্রুত বসবে কাঁটাতার
রোহিঙ্গা ক্যাম্পে বেড়া তৈরির কাজ চলছে

উপরে