sristymultimedia.com

ঢাকা, শনিবার, ১৪ ডিসেম্বর ২০১৯, ৩০ অগ্রহায়ণ ১৪২৬


সার্কিট ব্রেকারের নতুন পদ্ধতি নির্ধারণ

১১:২০এএম, ১৫ নভেম্বর ২০১৯

বিজনেস আওয়ার প্রতিবেদক : শেয়ারবাজারে তালিকাভুক্তির প্রথম দিন থেকেই শেয়ার দরে হ্রাস-বৃদ্ধির সীমা (সার্কিট ব্রেকার) থাকছে নতুন কোম্পানির লেনদেনের ক্ষেত্রে। আর সেকেন্ডারি মার্কেটের কোম্পানিগুলোর লেনদেনের ক্ষেত্রেও সার্কিট ব্রেকারের নতুন পদ্ধতি নির্ধারণ করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। বৃহস্পতিবার (১৪ নভেম্বর) সংস্থাটি এ সংক্রান্ত এক নির্দেশনা জারি করেছে।

নতুন নিয়ম অনুযায়ী প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) প্রক্রিয়া সম্পন্ন করে লেনদেনের প্রথম দিন কোম্পানিগুলোর শেয়ার দরে ৫০ শতাংশ সার্কিট ব্রেকার নির্ধারণ করা হয়েছে। লেনদেনের দ্বিতীয় দিনে প্রথম দিনের শেয়ারের দর বাড়া বা কমার উপর ৫০ শতাংশ পর্যন্ত সার্কিট ব্রেকার থাকবে। আর তৃতীয় দিন থেকে নতুন নিয়ম অনুযায়ী সার্কিট ব্রেকার কার্যকর্য হবে।

আর সেকেন্ডারি মার্কেটের কোম্পানিগুলোর ক্ষেত্রে কোন কোম্পানির শেয়ার দর ২০০ টাকা পর্যন্ত থাকালে সেসব কোম্পানির শেয়ার দর ১০ শতাংশ পর্যন্ত বাড়তে বা কমতে পারবে। ২০০ টাকা থেকে ৫০০ টাকা পর্যন্ত কোম্পানিগুলোর শেয়ার দর ৮.৭৫ শতাংশ পর্যন্ত, ৫০০ টাকা থেকে ১০০০ টাকা পর্যন্ত ৭.৫০ শতাংশ, ১০০০ টাকা থেকে ২০০০ টাকা পর্যন্ত ৬.২৫ শতাংশ, ২০০০ টাকা থেকে ৫০০০ টাকা পর্যন্ত ৫ শতাংশ এবং ৫০০০ টাকার উপরে যেসব কোম্পানির শেয়ার দর রয়েছে সেসব কোম্পানিরর্ সার্কিট ব্রেকার ৩.৭৫ শতাংশ নির্ধারণ করা হয়েছে।

বিজনেস আওয়ার/১৫ নভেম্বর, ২০১৯/এস

এই বিভাগের অন্যান্য খবর

বিদায়ী সপ্তাহে সব সূচকে পতন
ডিএসইতে লেনদেন কমেছে ৭’শ কোটি টাকা

উপরে