sristymultimedia.com

ঢাকা, মঙ্গলবার, ১০ ডিসেম্বর ২০১৯, ২৬ অগ্রহায়ণ ১৪২৬


আজও আয়কর মেলায় উপচে পড়া ভিড়

১২:৪৫পিএম, ১৬ নভেম্বর ২০১৯

বিজনেস আওয়ার প্রতিবেদক : বৃহস্পতি ও শুক্রবারের মতো আয়কর মেলার তৃতীয় দিন শনিবারও (১৬ নভেম্বর) ছিল করদাতা ও সেবাপ্রার্থীদের উপচে পড়া ভিড়। করদাতাদের দীর্ঘ লাইনে দাঁড়িয়ে কর দিতে হচ্ছে।

রাজধানীর অফিসার্স ক্লাবে 'সবাই মিলে দেব কর, দেশ হবে স্বনিভর'এ স্লোগান এবং 'কর প্রদানে স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ, নিশ্চিত হোক রুপকল্প বাস্তবায়ন'-এ প্রতিপাদ্যকে সামনে রেখে সপ্তাহব্যাপী এ মেলার আয়োজন করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

জানা গেছে, রাজধানীসহ দেশের ৮টি বিভাগ, ৫৬টি জেলা, ৫৬টি উপজেলাসহ মোট ১২০টি স্পটে এ আয়কর মেলা অনুষ্ঠিত হচ্ছে। প্রতিদিন সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চলছে এ মেলা।

মেলায় আয়কর রিটার্ন দাখিল, ই-টিআইন গ্রহণ, ই-পেমেন্ট, ই-ফাইলিং, ই-পেমেন্টের ব্যবস্থা রয়েছে। মেলার বিশেষ আকর্ষণ মোবাইল ব্যাংকিং সুবিধা গ্রহণ করে করদাতারা রকেট, নগদ, বিকাশ ও শিওর ক্যাশের মাধ্যমে আয়কর জমা দিতে পারছেন।

মেলায় রিটার্ন দাখিলের জন্য আসা রামপুরার অমেদুল বলেন, গত বছর মেলার প্রথম দিন রিটার্ন জমা দিয়েছিলাম। অনেক ভিড় ছিল। এ কারণে এবার মেলার প্রথম দুইদিন আসিনি। ভেবেছিলাম আজ (শনিবার) ভিড় কম হবে। কিন্তু এখানে এসে দেখি অনেক ভিড়।

তিনি আরও বলেন, মেলায় কর দেয়া সহজ। ঝামেলা নেই। তাই লাইনে দাঁড়িয়ে দেরি হলেও আজ কর দিয়ে যাব। কাল (রোবাবর) অফিস আছে। অফিস চলাকালে কর দিতে আসা কষ্টকর।

রোমানা নামের এক নারী করদাতা বলেন, এখানে লাইনে দাঁড়িয়ে সবাই কর দিচ্ছেন। সবার মধ্যেই বেশ উৎসাহ রয়েছে। দেখতে বেশ ভালো লাগছে। প্রতিটি সুনাগরিকের উচিত কর দেয়া।

উল্লেখ্য, মেলার প্রথম দুইদিনে আয়কর সংগ্রহ হয়েছে ৮০২ কোটি ২০ লাখ ২২ হাজার ৬৮২ টাকা। সেবা নিয়েছেন ৪ লাখ ৪ হাজার ৪৪২ জন। এর মধ্যে রিটার্ন দাখিল করেছেন ১ লাখ ৩৭ হাজার ১১৫ জন। আর ৭ হাজার ৯৬৮ জন নতুন ই-টিআইন নিবন্ধন করেছেন।

বিজনেস আওয়ার/১৬ নভেম্বর, ২০১৯/এ

এই বিভাগের অন্যান্য খবর

উপরে