sristymultimedia.com

ঢাকা, শুক্রবার, ১৩ ডিসেম্বর ২০১৯, ২৯ অগ্রহায়ণ ১৪২৬


এবার বেলজিয়াম থেকে পেঁয়াজ আনা হচ্ছে

০৮:৪৭পিএম, ১৭ নভেম্বর ২০১৯

বিজনেস আওয়ার প্রতিবেদক : মধ্যপ্রাচ্য, মধ্য এশিয়া ও চীনের পর এবার বেলজিয়াম থেকে আনা হচ্ছে পেঁয়াজ। ইউরোপের দেশ বেলজিয়াম থেকে ১ হাজার টন পেঁয়াজ আমদানির জন্য চট্টগ্রামের উদ্ভিদ সংগনিরোধ দপ্তর থেকে আজ রবিবার আমদানি অনুমতি পত্র নিয়েছে ঢাকার এক আমদানিকারক। ইউরোপের দেশ বেলজিয়াম থেকে সমুদ্রপথে এই পেঁয়াজের চালান চট্টগ্রাম পৌঁছতে একমাস সময় লাগবে।

পেঁয়াজের বাজার বিশ্বরেকর্ড ছোঁয়ার পর বাংলাদেশের ব্যবসায়ীরা বিশ্বের বিভিন্ন দেশের দরদামের খোঁজখবর নেন। ভারতের পাশের পাকিস্তান থেকে শুরু করে এশিয়া, মধ্য এশিয়া, মধ্যপ্রাচ্যের দেশ উজবেকিস্তান পর্যন্ত পেঁয়াজের খোঁজ নিচ্ছেন।

ভারতের ২৯ সেপ্টেম্বর রপ্তানি বন্ধের পর প্রথমে মিয়ানমার থেকে টেকনাফ স্থলবন্দর দিয়ে প্রথমে পেঁয়াজ আমদানি শুরু হয়। পাশাপাশি চট্টগ্রাম সমুদ্রবন্দর দিয়েও মিয়ানমার থেকে কন্টেইনারে করে পেঁয়াজ আমদানি শুরু হয়। এরপর অক্টোবরের মধ্যভাগে মধ্যপ্রাচ্যের দেশ মিশর ও সংযুক্ত আরব আমিরাত থেকে পেঁয়াজ এসেছে চট্টগ্রাম বন্দর দিয়ে। পেঁয়াজ আনা হয়েছে ইউরো-এশিয়ার দেশ তুরস্ক, এশিয়ার দেশ পাকিস্তান ও চীন থেকে। এরপর আমদানির অনুমতিপত্র নেয়া হয় মধ্য এশিয়ার দেশ উজবেকিস্তান থেকে। এবার আমদানির জন্য অনুমতি নেয়া হয়েছে বেলজিয়াম থেকে।

বিজনেস আওয়ার/১৭ নভেম্বর, ২০১৯/আরআই

এই বিভাগের অন্যান্য খবর

উপরে