sristymultimedia.com

ঢাকা, শুক্রবার, ১৩ ডিসেম্বর ২০১৯, ২৯ অগ্রহায়ণ ১৪২৬


আসছে জানুয়ারিতেও তীব্র শৈত্যপ্রবাহের আভাস!

০৯:৩৫এএম, ১৮ নভেম্বর ২০১৯

বিজনেস আওয়ার প্রতিবেদক : প্রবাদ আছে ঊনো বর্ষায় দুনো শীত। অর্থাৎ, যে বছর বৃষ্টি কম, সে বছর শীত বেশি। প্রকৃতি যদি এই মেনে চলে তাহলেও এবার শীত বেশি হওয়ারই কথা। কেননা, এবারের বর্ষা মৌসুমে তুলনামূক কম বৃষ্টিপাত হয়েছে।

তাপমাত্রা ৬ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামলে তীব্র শৈত্যপ্রবাহ হিসেবে ধরা হয়। ২০১৮ ও ২০১৯ সালের জানুয়ারি মাসে দেশের তাপমাত্রা ৪ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমেছিল। এবারও সেই একই ধরনের আভাস দিচ্ছে আবহাওয়া অধিদফতর। জানুয়ারিতে দু থেকে তিনটি তীব্র শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে দেশের ওপর দিয়ে।

এ ব্যাপারে আবহাওয়া অধিদফতরের উপ-পরিচালক মাহনাজ খান বলেন, ডিসেম্বরের শেষার্ধে দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চল ও মধ্যাঞ্চলে দু'টি মৃদু অথবা মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। আর রাতের শেষ থেকে সকাল পর্যন্ত দেশের উত্তরাঞ্চল ও নদ-নদী অববাহিকায় মাঝারি অথবা ঘন কুয়াশা এবং অন্যত্র হালকা কুয়াশা পড়তে পারে।

অন্যদিকে জানুয়ারি মাসে দেশের ওপর দিয়ে দুই থেকে তিনটি মৃদু থেকে মাঝারি এবং দু'টি তীব্র শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। আর রাতের শেষ থেকে সকাল পর্যন্ত দেশের উত্তরাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চল, উত্তর-পশ্চিমাঞ্চল ও মধ্যাঞ্চলে এবং নদ-নদী অববাহিকায় মাঝারি অথবা ঘন কুয়াশা এবং অন্যত্র হালকা কুয়াশা পড়তে পারে।

সারাদেশে শীত নেমে এসেছে হিম ছড়িয়ে। প্রত্যন্ত অঞ্চলগুলোতে নামানো হয়েছে শীতের কাপড়ও। ধীরে ধীরেই এটা বাড়ছে।

সোমবার (১৮ নভেম্বর) সন্ধ্যা ৬টা পর্যন্ত দেওয়া এক পূর্বাভাসে বলা হয়েছে, বঙ্গোপসাগরে লঘুচাপ রয়েছে। যার কারণে আকাশ মেঘলাসহ আবহাওয়া শুষ্ক থাকবে। ভোরের দিকে কোথাও কোথাও হালকা কুয়াশা পড়বে। আর রাতের তাপমাত্রা হ্রাস পাবে। সপ্তাহের শেষ নাগাদ তাপমাত্রা আরও কমবে।

বিজনেস আওয়ার/১৮ নভেম্বর, ২০১৯/এ

এই বিভাগের অন্যান্য খবর

পিলার স্থাপন চলছে, দ্রুত বসবে কাঁটাতার
রোহিঙ্গা ক্যাম্পে বেড়া তৈরির কাজ চলছে

উপরে