sristymultimedia.com

ঢাকা, শুক্রবার, ১৩ ডিসেম্বর ২০১৯, ২৯ অগ্রহায়ণ ১৪২৬


উত্থান ডিএসইতে, সিএসইতে পতন

০২:৫৩পিএম, ১৮ নভেম্বর ২০১৯

বিজনেস আওয়ার প্রতিবেদক : রবিবারের মতো সোমবারও (১৮ নভেম্বর) উত্থানে শেষ হয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেন। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) লেনদেন পতনে শেষ হয়েছে। সূচকের সঙ্গে ডিএসইতে বেড়েছে লেনদেনে অংশ নেয়া বেশিভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর এবং টাকার পরিমাণে লেনদেন। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৭২২ পয়েন্টে। ডিএসইর অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১ এবং ডিএসই-৩০ সূচক ১০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১০৮৫ এবং ১৬৫২ পয়েন্টে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৪০৯ কোটি ৬১ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের কার্যদিবস থেকে ৪৫ কোটি ৯৩ লাখ টাকা বেশি। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল ৩৬৩ কোটি ৬৮ লাখ টাকার।

ডিএসইতে আজ ৩৪১টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৫৬টির বা ৪৬ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ১৩৫টির বা ৪০ শতাংশের এবং ৫০টি বা ১৪ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ন্যাশনাল টিউবসের। এদিন কোম্পানিটির ১৭ কোটি ৪৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে উঠে আসা ওয়াটা কেমিক্যালের ১৩ কোটি ৯০ লাখ টাকার এবং ১২ কোটি ১১ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে আসে এশিয়া ইন্স্যুরেন্স।

ডিএসইর টপটেন লেনদেনে উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে : সোনারবাংলা ইন্স্যুরেন্স, ডাচ-বাংলা ইন্স্যুরেন্স, স্টাইলক্রাফট, ন্যাশনাল পলিমার, ফরচুন সুজ, মুন্নু সিরামিক এবং স্কয়ার ফার্মাসিউটিক্যালস।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪ হাজার ৩২৩ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৩৭টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৯৫টির, কমেছে ১০৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৫টির দর। আজ সিএসইতে ২২ কোটি ৮৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

বিজনেস আওয়ার/১৮ নভেম্বর, ২০১৯/এস

এই বিভাগের অন্যান্য খবর

বিদায়ী সপ্তাহে সব সূচকে পতন
ডিএসইতে লেনদেন কমেছে ৭’শ কোটি টাকা

উপরে