sristymultimedia.com

ঢাকা, শনিবার, ১৪ ডিসেম্বর ২০১৯, ৩০ অগ্রহায়ণ ১৪২৬


৫ দিনে দেড় হাজার কোটি টাকার কর আদায়

১২:৩১পিএম, ১৯ নভেম্বর ২০১৯



বিজনেস আওয়ার প্রতিবেদক : এনবিআর আয়োজিত সপ্তাহব্যাপী আয়কর মেলার পঞ্চম দিন অর্থাৎ সোমবার (১৮ নভেম্বর) পর্যন্ত রিটার্ন দাখিল ও আয়কর বাবদ মোট ১ হাজার ৬৫৮ কোটি ৬৫ লাখ ৬৫ হাজার ৩৮৬ টাকার কর আহরণ করেছে। এবছর মেলায় কর আদায়ের প্রত্যাশা ৩ হাজার কোটি টাকা। এনবিআর সুত্রে এ তথ্য জানা গেছে।

সোমবার আয়কর ও রিটার্ন জমা দিতে করদাতাদের উপচে পড়া ভিড় ছিলো। দিনের শুরুতে অর্থাৎ সকালে মেলায় করদাতাদের ভিড় কিছুটা কম থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে তা বাড়তে থাকে। দুপুর ১২টার পর মেলায় করদাতাদের দীর্ঘলাইন দেখা যায়। মূলভবনে প্রবেশের এই লাইন মেলার মূলগেইট পেরিয়ে রাস্তায় গিয়ে ঠেকে।

মেলায় সকলের স্বত:ফূর্ত অংশগ্রহণ ছিলো। ১২০টি স্পট থেকে মোট রাজস্ব আহরণ হয়েছে ৩১১ কোটি ৮৫ লাখ ৩৯ হাজার ৮৭৪ টাকা। এদিন সেবা গ্রহণ করেন ২ লাখ ৯০ হাজার ৮৩৪ জন, রিটার্ন দাখিল করেছেন ১ লাখ ৬ হাজার ২০০টি এবং নতুন ই-টি আইন নিবন্ধন নিয়েছেন ৪ হাজার ৯৬৫ জন করদাতা।

রাজস্ব আদায়ের পাশাপাশি এই সময়ে মেলায় এসে সেবা গ্রহণ করেন ১২ লাখ ৫৯ হাজার ৭৬৫ জন, রিটার্ন দাখিল করেছেন ৪ লাখ ২০ হাজার ৭৬৫টি এবং নতুন ই-টিআইএন নিবন্ধন নিয়েছেন ২১ হাজার ৫০৫ জন করদাতা।

উল্লেখ্য, 'কর প্রদানে স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ, নিশ্চিত হোক রূপকল্প বাস্তবায়ন' এ প্রতিপাদ্যকে সামনে রেখে গত বৃহস্পতিবার (১৪ নভেম্বর) থেকে রাজধানীতে শুরু হয় সপ্তাহব্যাপী আয়কর মেলা। প্রতিদিন মেলা সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চলে।

বিজনেস আওয়ার/১৯ নভেম্বর, ২০১৯/এ

এই বিভাগের অন্যান্য খবর

উপরে