sristymultimedia.com

ঢাকা, শনিবার, ১৪ ডিসেম্বর ২০১৯, ৩০ অগ্রহায়ণ ১৪২৬


সামান্য উত্থানে ডিএসই, কমেছে লেনদেন

০২:৫৪পিএম, ১৯ নভেম্বর ২০১৯

বিজনেস আওয়ার প্রতিবেদক : মঙ্গলবার (১৯ নভেম্বর) সামান্য উত্থানে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সূচক সামান্য বেড়েছে। তবে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর এবং টাকার পরিমাণে লেনদেন কমেছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ০.৩৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৭২২ পয়েন্টে। ডিএসইর অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ২ এবং ডিএসই-৩০ সূচক ৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১০৮৬ এবং ১৬৬১ পয়েন্টে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৩৮০ কোটি ৮৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের কার্যদিবস থেকে ২৮ কোটি ৭৮ লাখ টাকা কম। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল ৪০৯ কোটি ৬১ লাখ টাকার।

ডিএসইতে আজ ৩৩৪টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১২৪টির বা ৩৭ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ১৭৪টির বা ৫২ শতাংশের এবং ৩৬টি বা ১১ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে গ্রামীণফোনের। এদিন কোম্পানিটির ২৪ কোটি ১১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে উঠে আসা ন্যাশনাল টিউবসের ১৪ কোটি ৫৪ লাখ টাকার এবং ৮ কোটি ৭৬ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে আসে স্ট্যান্ডার্ড সিরামিক।

ডিএসইর টপটেন লেনদেনে উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে : সোনারবাংলা ইন্স্যুরেন্স, স্টাইলক্রাফট, মুন্নু জুট, বাংলাদেশ সাবমেরিন কেবল, নিটল ইন্স্যুরেন্স, ব্র্যাক ব্যাংক এবং একটিভ ফাইন।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ৩৪৬ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৪০টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৮৭টির, কমেছে ১১৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৪টির দর। আজ সিএসইতে ১৯ কোটি ৯২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

বিজনেস আওয়ার/১৯ নভেম্বর, ২০১৯/এস

এই বিভাগের অন্যান্য খবর

বিদায়ী সপ্তাহে সব সূচকে পতন
ডিএসইতে লেনদেন কমেছে ৭’শ কোটি টাকা

উপরে