sristymultimedia.com

ঢাকা, মঙ্গলবার, ১০ ডিসেম্বর ২০১৯, ২৬ অগ্রহায়ণ ১৪২৬


পতন শেয়ারবাজারে

০২:৫৪পিএম, ২০ নভেম্বর ২০১৯

বিজনেস আওয়ার প্রতিবেদক : মঙ্গলবার সামান্য উত্থান হলেও বুধবার (২০ নভেম্বর) পতনে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। এদিন উভয় শেয়ারবাজারের সব সূচক কমেছে। একইসঙ্গে কমেছে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। তবে টাকার পরিমাণে লেনদেন বেড়েছে। ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই ও সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৬৯২ পয়েন্টে। ডিএসইর অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১১ এবং ডিএসই-৩০ সূচক ১৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১০৭৫ এবং ১৬৪৫ পয়েন্টে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৪০৬ কোটি ৩৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের কার্যদিবস থেকে ২৫ কোটি ৫১ লাখ টাকা বেশি। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল ৩৮০ কোটি ৮৩ লাখ টাকার।

ডিএসইতে আজ ৩৪০টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৩২টির বা ৩৯ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ১৬১টির বা ৪৭ শতাংশের এবং ৪৭টি বা ১৪ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে গ্রামীণফোনের। এদিন কোম্পানিটির ২১ কোটি ৫০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে উঠে আসা স্কয়ার ফার্মার ২০ কোটি ৯৯ লাখ টাকার এবং ১৬ কোটি ৭৮ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে আসে ন্যাশনাল টিউবস।

ডিএসইর টপটেন লেনদেনে উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে : এশিয়া ইন্স্যুরেন্স, ওয়াটা কেমিক্যাল, সোনারবাংলা ইন্স্যুরেন্স, বিকন ফার্মা, জেনেক্স ইনফোসিস, পাইওনিয়ার ইন্স্যুরেন্স এবং স্টাইলক্রাফট।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৪৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪ হাজার ২৯১ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৪১টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৯৭টির, কমেছে ১০৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৭টির দর। আজ সিএসইতে ১৫ কোটি ৬১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

বিজনেস আওয়ার/২০ নভেম্বর, ২০১৯/এস

এই বিভাগের অন্যান্য খবর

উপরে