sristymultimedia.com

ঢাকা, মঙ্গলবার, ১০ ডিসেম্বর ২০১৯, ২৫ অগ্রহায়ণ ১৪২৬


শর্ত দিয়ে সারাদেশে পরিবহন ধর্মঘট প্রত্যাহার

০৮:০৩এএম, ২১ নভেম্বর ২০১৯

বিজনেস আওয়ার প্রতিবেদক : নতুন সড়ক পরিবহন আইন স্থগিতের দাবিতে বাংলাদেশ ট্রাক-কাভার্ড ভ্যান মালিক-শ্রমিক ও আন্তজেলা বাস শ্রমিক ইউনিয়নের ডাকা সারাদেশে পরিবহন ধর্মঘট প্রত্যাহার করে নিয়েছে। বৃহস্পতিবার (২১ নভেম্বর) রাত ১টায় ধানমন্ডির নিজ বাসভবনে সাংবাদিকদের একথা জানান স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আন্দোলনকারীরা যে ৯ দফা দাবি আদায়ে কর্মবিরতি ঘোষণা করেছিলেন আমরা সে বিষয়গুলো বিবেচনায় রেখেছি। ৯ দফা দাবির মধ্যে আন্দোলনকারীদের এক নাম্বার দাবি ছিল চালকদের লাইসেন্স সংক্রান্ত।তাদের লাইসেন্সগুলো ঠিক করতে আগামী বছরের ৩০ জুন পর্যন্ত সময় চেয়েছে।

মূলত চালকদের কাছে যে লাইসেন্স রয়েছে তা দিয়ে আগামী ৩০ জুন পর্যন্ত চলাফেরা করতে পারবেন তারা। তবে আগামী ৩০ জুনের পর সঠিক লাইসেন্স ব্যবহার করতে হবে।এখন তারা বর্তমানে যে লাইসেন্স আছে সেগুলো দিয়ে গাড়ি চালাতে পারবে। আমরা তা মেনে নিয়েছি।

যেমন লাইট লাইসেন্স দিয়ে তখন আর ভারি গাড়ি চালাতে পারবেন না। আন্দোলনকারীদের আরেকটা দাবি হচ্ছে- ইতোমধ্যে চালকরা যেসব মামলা টানছেন সেসব মামলার টাকা পরিশোধ না করায় ৪ গুণ হয়ে গেছে। তাই সেগুলো যেন মওকুফ করা হয়। তাদের দাবি পুনর্বিবেচনা করব।

অনেকে গাড়ির ফিটনেস হালনাগাদ করার জন্য নিয়মমাফিক কর প্রদান করেনি। ফলে তাদের কাছে ফিটনেস সার্টিফিকেট নেই গাড়ির ফিটনেস থাকা সত্ত্বেও। এ সমস্যা সমাধানে বিআরটিএর ফিটনেস সার্টিফিকেট নবায়ন করতে ৩০ জুন পর্যন্ত সময় দেয়া হয়েছে। এ সময় পর্যন্ত তাদের যে ফিটনেস সার্টিফিকেট আছে সেগুলো দিয়ে গাড়ি চালাতে পারবে।

এ সময় পরিবহন মালিক ও শ্রমিকদের পক্ষে রুস্তম আলী খান বলেন, নতুন আইন নিয়ে দীর্ঘক্ষণ স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আলোচনা হয়েছে। তিনি দাবিগুলো ইতিবাচকভাবে মেনে নেয়ার আশ্বাস দিয়েছেন। এ কারণে ধর্মঘট প্রত্যাহারের ঘোষণা দিচ্ছি।

এর আগে বুধবার (২০ নভেম্বর) রাত ৯টা ২০ মিনিটের দিকে ধানমন্ডির নিজ বাসভবনে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বাংলাদেশ ট্রাক-কাভার্ড ভ্যান মালিক-শ্রমিক ঐক্য প‌রিষদের বৈঠক হয়। বৈঠকে সংগঠনটির আহ্বায়ক রুস্তম আলীর নেতৃত্বে ২০ সদস্যের একটি দল অংশ নেন। বৈঠকে বাস-ট্রাক কাভার্ডভ্যানসহ সড়ক ও জনপথ বিভাগের কর্মকর্তা, বিআরটিএর ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিজনেস আওয়ার/২১ নভেম্বর, ২০১৯/এ

এই বিভাগের অন্যান্য খবর

রাজধানীতে হোটেল থেকে যুবকের মরদেহ উদ্ধার
রাজধানীতে হোটেল থেকে যুবকের মরদেহ উদ্ধার

উপরে