sristymultimedia.com

ঢাকা, শুক্রবার, ১৩ ডিসেম্বর ২০১৯, ২৯ অগ্রহায়ণ ১৪২৬


৯ মাসে আর্থিক খাতে মুনাফা বেড়েছে ৪৩ শতাংশ কোম্পানি

১০:২৩এএম, ২১ নভেম্বর ২০১৯

বিজনেস আওয়ার প্রতিবেদক : শেয়ারবাজারে নন-ব্যাংকিং আর্থিক খাতে তালিকাভুক্ত কোম্পানিগুলোর ৪৩ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার প্রতি মুনাফা (ইপিএস) বেড়েছে। আগের অর্থবছরের একই সময়ের তুলনায় চলতি অর্থবছরের ৯ মাসে (‘জানুয়ারি-সেপ্টেম্বর’ ২০১৯) এই মুনাফা বেড়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, আর্থিক খাতে ২৩টি প্রতিষ্ঠান রয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ২১টি চলতি অর্থবছরের ৯ মাসের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৯টির বা ৪৩ শতাংশের ইপিএস বেড়েছে, ইপিএস কমেছে ৭টির বা ৩৩ শতাংশের এবং ৫টির বা ২৪ শতাংশের শেয়ারপ্রতি লোকসান হয়েছে।

ইপিএস সর্বোচ্চ বেড়েছে প্রিমিয়ার লিজিংয়ের। কোম্পানিটির ইপিএস ৩২৫ শতাংশ বেড়েছে। দ্বিতীয় সর্বোচ্চ ২২৪ শতাংশ বে লিজিং ও তৃতীয় সর্বোচ্চ প্রাইম ফাইন্যান্সের ১০৪ শতাংশ ইপিএস বেড়েছে। আর ইপিএস সবচেয়ে কম ১ শতাংশ বেড়েছে ডিবিএইচের।

৯ মাসে ইপিএস সবচেয়ে বেশি কমেছে ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফাইন্যান্স সার্ভিসেসের (আইএলএফএসএল)। এ সময়ে কোম্পানিটির ইপিএস কমেছে ৮১ শতাংশ। আর ইপিএস সবচেয়ে কম অর্থাৎ ৯ শতাংশ কমেছে জিএসপি ফাইন্যান্সের।

৯ মাসে লোকসান হয়েছে ৫টি কোম্পানির। এসময়ে মুনাফা থেকে লোকসানে গেছে ২টি কোম্পানি, আগের অর্থবছরের একই সময় থেকে চলতি অর্থবছরের ৯ মাসে লোকসান বেড়েছে ২টির আর লোকসান কমেছে ১টি কোম্পানির।

কোম্পানিগুলোর আর্থিক প্রতিবেদন ছকের মাধ্যমে তুলে ধরা হলো :

বিজনেস আওয়ার/২১ নভেম্বর, ২০১৯/এস

এই বিভাগের অন্যান্য খবর

বিদায়ী সপ্তাহে সব সূচকে পতন
ডিএসইতে লেনদেন কমেছে ৭’শ কোটি টাকা

উপরে