businesshour24.com

ঢাকা, রবিবার, ১৯ জানুয়ারি ২০২০, ৬ মাঘ ১৪২৬


শীতে গরুকে জ্যাকেট দেবে সরকার

১২:২৫পিএম, ২৫ নভেম্বর ২০১৯

আন্তর্জাতিক ডেস্ক : আগে শুধু গরুর খাদ্যের প্রতি বিশেষ নজর রাখা হত। কিন্তু বর্তমানে শুধু খাদ্যই নয়, গরুর যত্নে নানা পরিবর্তন এসেছে। থাকার জায়গা, শোয়ার জন্য ম্যাট এবং মশার যন্ত্রণা থেকে গরুকে রক্ষার জন্য মশারিও দিয়ে থাকেন। গরুর এই পরিচর্যার ব্যাপারগুলো পুরোনো, তবে এবার শীত থেকে রক্ষার জন্য গরুকে জ্যাকেট পরানো হবে!

এই ঘটনাটি ঘটতে চলছে ভারতে। এই দেশের উত্তরপ্রদেশের বিজেপি শাসিত অযোধ্যা পৌরসভা শীতের কথা মাথায় রেখে গরুদের জন্য পাটের জ্যাকেট কেনার সিদ্ধান্ত নিয়েছে। ওই পৌরসভা এই প্রকল্পের জন্য অর্থ বরাদ্দ করেছে। গরুর প্রতিটি জ্যাকেটের দাম ধরা হয়েছে ২৫০ টাকা থেকে ৩০০ টাকা।

অযোধ্যা নগর কমিশনার নীরজ শুক্লা বলেছেন, আমরা গরুর জন্য জ্যাকেট কেনার সিদ্ধান্ত নিয়েছি। বৈশিংপুর গোশালা থেকে এই প্রকল্পের কাজ শুরু হবে। এখানে ৭০০ ষাঁড়সহ মোট প্রায় ১২০০ গবাদি পশু আছে। প্রাথমিকভাবে বাছুরদের জন্য ১০০টি জ্যাকেট কেনা হচ্ছে। পরে আরও জ্যাকেট কেনা হবে।

বাছুরদের জন্য যে জ্যাকেট তৈরি হচ্ছে তাতে তিনটি স্তর থাকবে। একেবারের শেষ স্তরে পাটের পরিবর্তে অন্য কোনও গরম মোলায়েম কাপড় ব্যবহার করতে বলা হয়েছে। এছাড়া গরু এবং ষাঁড়দের জন্য তৈরি জ্যাকেটের নকশাও সম্পূর্ণ আলাদা। ষাঁড়দের তৈরি জ্যাকেট শুধুমাত্র পাটের তৈরি হবে। কিন্তু গরুদের জ্যাকেটে থাকবে দুটি স্তর।

বিজেপি শাসিত অযোধ্যা পৌরসভা কর্তৃপক্ষ বলেছে, গরুর পরিষেবা দেওয়া তাদের অন্যতম লক্ষ্য। সে লক্ষ্যে শীতের মৌসুমে গরুর যাতে কষ্ট না হয় সে জন্য এই জ্যাকেট প্রকল্প এবং প্রতিটি গোশালায় বনফায়ারের ব্যবস্থা করা হয়েছে।

বিজনেস আওয়ার/২৫ নভেম্বর, ২০১৯/এ

এই বিভাগের অন্যান্য খবর

উপরে