businesshour24.com

ঢাকা, শনিবার, ২৫ জানুয়ারি ২০২০, ১২ মাঘ ১৪২৬


বৃহস্পতিবার বিএসসি’র ৫ জাহাজ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

১০:০৫পিএম, ২৭ নভেম্বর ২০১৯

বিজনেস আওয়ার প্রতিবেদকঃ প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামিকাল বৃহস্পতিবার (২৮ নভেম্বর) বাংলাদেশ শিপিং কর্পোরেশনের (বিএসসি) নতুন পাঁচটি সমুদ্রগামী জাহাজের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন।

গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে জাহাজগুলোর আনুষ্ঠানিক উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। নৌপরিবহন মন্ত্রণালয় এক বিবৃতি বুধবার (২৭ নভেম্বর) এ তথ্য জানায়।

বিবৃতিতে জানানো হয়, চীনের কাছ থেকে নৌপরিবহন মন্ত্রণালয় বিএসসির জন্য নতুন ছয়টি জাহাজ সংগ্রহ করেছে। বাংলাদেশ ও চীন সরকারের মধ্যে চুক্তি অনুযায়ী ছয়টি জাহাজ সংগ্রহে ব্যয় ধরা হয়েছে ১ হাজার ৬৩৭ কোটি ১৫ লাখ টাকা। এর মধ্যে চীন সরকারে সহায়তা ১ হাজার ৫২৭ কোটি ৬৬ লাখ টাকা এবং বিএসসির নিজস্ব অর্থ ১০৯ কোটি ৪৯ লাখ টাকা।

প্রতিটি জাহাজের ধারণক্ষমতা ৩৯ হাজার ডিডব্লিউটি (ডেড ওয়েট টন)। জাহাজগুলোর মধ্যে তিনটি প্রোডাক্ট অয়েল ট্যাংকার (তেলবাহী) এবং তিনটি বাল্ক ক্যারিয়ার (পণ্যবাহী)।

ছয়টি জাহাজের মধ্যে প্রথমটি ‘এম.ভি বাংলার জয়যাত্রা’ ২০১৮ সালের পহেলা নভেম্বর প্রধানমন্ত্রী উদ্বোধন করেন। আগামীকাল দু’টি বাল্ক ক্যারিয়ার ও তিনটি প্রোডাক্ট অয়েল ট্যাংকার উদ্বোধন করা হবে।

জাহাজগুলো হলো-এম.ভি বাংলার সমৃদ্ধি, এম.ভি বাংলার অর্জন, এম.টি বাংলার অগ্রযাত্রা, এম.টি বাংলার অগ্রদূত এবং এম.টি বাংলার অগ্রগতি।

বিএসসি আশা করছে, এ জাহাজগুলো থেকে প্রতি বছর প্রায় ৭৯ কোটি টাকা মুনাফা হবে।

বিজনেস আওয়ার/২৭ নভেম্বর, ২০১৯/আরআই

এই বিভাগের অন্যান্য খবর

উপরে