করোনাভাইরাস লাইভ আপডেট
বাংলাদেশ
আক্রান্ত
সুস্থ
মৃত্যু
৮৮
৩৩
সূত্র:আইইডিসিআর
বিশ্বজুড়ে
দেশ
আক্রান্ত
মৃত্যু
১৮৩
১২৭৪৯২৩
৬৯৪৭৯
সূত্র: জনস হপকিন্স ইউনিভার্সিটি ও অন্যান্য।

ঢাকা, সোমবার, ৬ এপ্রিল ২০২০, ২৩ চৈত্র ১৪২৬


৭৩ বছরের রেকর্ড ভাঙলেন স্টিভেন স্মিথ

০৪:২৭পিএম, ৩০ নভেম্বর ২০১৯

স্পোর্টস ডেস্ক : রেকর্ডটা ছিল হাতের নাগালেই। পাকিস্তানের বিপক্ষে ২৩ রান করলেই রেকর্ডটি ছোঁয়া হয়ে যাবে, জানা ছিল স্টিভেন স্মিথেরও। অসিদের প্রথম ইনিংসে ব্যাট করতে নেমেই সেই কাঙ্খিত ২৩টি রান পার করে ফেললেন, ভাঙলেন ৭৩ বছরের পুরনো এক রেকর্ড।

তাছাড়া শনিবার (৩০ নভেম্বর) অ্যাডিলেড টেস্টের দ্বিতীয় দিনেই দ্রুততম ৭ হাজার রানের মাইলফলক ছুঁয়েছেন স্মিথ। অস্ট্রেলিয়ান এই ব্যাটসম্যানের ৭ হাজারি ক্লাবে ঢুকতে লেগেছে ১২৬ ইনিংস।

স্মিথের আগে এই রেকর্ডটি দখলে ছিল ইংল্যান্ডের ওয়ালি হ্যামন্ডের, ১৩১ ইনিংসে দ্রুততম ৭ হাজারি ক্লাবে ঢুকেছিলেন তিনি। সেই ১৯৪৬ সাল থেকে আজ পর্যন্ত রেকর্ডটি হ্যামন্ডেরই ছিল। স্মিথ সেটা ভেঙে দিলেন ৫ ইনিংস কম খেলে।

ক্যারিয়ারের শেষ ইনিংসে শূন্য করায় ৭ হাজারি ক্লাবে পা রাখা হয়নি অস্ট্রেলিয়ার কিংবদন্তি স্যার ডন ব্র্যাডমানের। ৬ হাজার ৯৯৬ রান নিয়ে ক্যারিয়ার শেষ করা ব্র্যাডমানকেও আজ রানের হিসেবে ছাড়িয়ে গেছেন স্মিথ।

টেস্টে ৭ হাজারি ক্লাবে মোট ব্যাটসম্যানের সংখ্যা ৪৮ জন। এর মধ্যে হ্যামন্ডের রেকর্ড ভাঙার খুব কাছে চলে গিয়েছিলেন ভারতের দুই ব্যাটসম্যান বীরেন্দর শেবাগ আর শচিন টেন্ডুলকার। তবে শেষ পর্যন্ত এই তালিকায় সবার উপরে জায়গা করে নিলেন স্মিথ।

বিজনেস আওয়ার/৩০ নভেম্বর, ২০১৯/এ

এই বিভাগের অন্যান্য খবর

উপরে