businesshour24.com

ঢাকা, মঙ্গলবার, ২৮ জানুয়ারি ২০২০, ১৪ মাঘ ১৪২৬


চালের বাজার নিয়ন্ত্রণে কন্ট্রোল রুম, কমিটি

০৩:২৪পিএম, ০১ ডিসেম্বর ২০১৯

বিজনেস আওয়ার প্রতিবেদক : চালের বাজার নিয়ন্ত্রণে রাখতে একটি কন্ট্রোল রুম ও তিনটি কমিটি গঠন করেছে সরকার। খাদ্য মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে কমিটিগুলো বাজার মনিটরিং (তদারকি) করবে।

এ বিষয়ে খাদ্য মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা সুমন মেহেদী বলেন, চালের বাজারদর নিয়ন্ত্রণে রাখতে খাদ্য মন্ত্রণালয় চাল ব্যবসায়ী ও মিল মালিকদের সঙ্গে বৈঠক করে তিনটি মনিটরিং কমিটি ও একটি কন্ট্রোল রুমও গঠন করা হয়েছে।

বাজারদর মনিটরিং কমিটি গঠনের আদেশে বলা হয়েছে, ঢাকা মহানগরের বড় বড় পাইকারি বাজার সরেজমিনে তদারকি করে বাজারদর সংগ্রহ করে তা খাদ্য মন্ত্রণালয় ও খাদ্য অধিদফতরে দাখিলের জন্য এই মনিটরিং কমিটি গঠন করা হয়েছে।

মোহাম্মদপুরের কৃষি মার্কেট তদারকির জন্য খাদ্য মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব মুহাম্মদ মাহবুবুর রহমান, খাদ্য অধিদফতরের অতিরিক্ত পরিচালক উৎপল কুমার সাহা ও সংগ্রহ বিভাগের উপ-পরিচালক সাইফুল কবির খানকে নিয়ে কমিটি গঠন করা হয়েছে।

খাদ্য অধিদফতরের প্রশাসন বিভাগের অতিরিক্ত পরিচালক মো. ফারুক হোসেন, খাদ্য অধিদফতরের উপ-পরিচালক (সাইলো) মো. নাজিম উদ্দীন ও খাদ্য মন্ত্রণালয়ের সহকারী সচিব নুরুল ইসলাম শেখকে নিয়ে কারওয়ান বাজারের জন্য কমিটি গঠন করা হয়েছে।

বাবুবাজার তদারকির দায়িত্বে থাকবে খাদ্য মন্ত্রণালয়ের উপ-সচিব শেখ নুরুল আলম, খাদ্য অধিদফতরের অভ্যন্তরীণ নিরীক্ষা বিভাগের অতিরিক্ত পরিচালক মো. আমজাদ হোসেন এবং উপ-পরিচালক (উন্নয়ন) মু. রকিবুল হাসানের সমন্বয়ে গঠিত কমিটি।

অপরদিকে খাদ্য মন্ত্রণালয়ের সহকারী সচিব মো. নুরুল ইসলাম শেখকে কন্ট্রোল রুমের দায়িত্ব দেওয়া হয়েছে।

খাদ্য মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, খাদ্যশস্যের বাজার মূল্যের ঊর্ধ্বগতির প্রবণতা রোধ, নিম্নআয়ের জনগোষ্ঠীকে সহায়তা এবং বাজার স্থিতিশীল রাখার স্বার্থে কন্ট্রোল রুম খোলা হয়েছে।

এ বিষয়ে সার্বিক তথ্য দিতে এবং যেকোনো ধরনের মতামত বা অভিযোগ থাকলে তা কন্ট্রোল রুমের ০২-৯৫৪০০২৭ (ফোন) এবং ০১৬৪২-৯৬৭৭২৭ মোবাইল নম্বরে অবহিত করার জন্য সর্বসাধারণকে অনুরোধ জানানো হয়েছে।

উল্লেখ্য, পেঁয়াজসহ বিভিন্ন নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্যবৃদ্ধির প্রভাব পড়ে চালেও। এতে বিভিন্ন চালের দাম বস্তায় ২-৩শ টাকা বেড়ে যায়। তাই চালের দাম নিয়ন্ত্রনে রাখতে সরকারের এ পদক্ষেপ।

বিজনেস আওয়ার/০১ ডিসেম্বর, ২০১৯/এ

এই বিভাগের অন্যান্য খবর

উপরে