businesshour24.com

ঢাকা, শনিবার, ১৮ জানুয়ারি ২০২০, ৫ মাঘ ১৪২৬


আজও পতন শেয়ারবাজারে

০২:৪৯পিএম, ০৩ ডিসেম্বর ২০১৯

বিজনেস আওয়ার প্রতিবেদক : সোমবারের ধারাবাহিকতা মঙ্গলবারও (০৩ ডিসেম্বর) অব্যাহত রয়েছে শেয়ারবাজারে। অর্থাৎ আজও পতনে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। আগের দিনের মতো আজও সব সূচক কমেছে। একইসঙ্গে কমেছে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর এবং টাকার পরিমাণে লেনদেনও। ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই ও সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৬৯৭ পয়েন্টে। ডিএসইর অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৭ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ১২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১০৬১ ও ১৬১৭ পয়েন্টে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৪১২ কোটি ৩৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ৭০ কোটি ১০ লাখ টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৪৮২ কোটি ৪৭ লাখ টাকার।

ডিএসইতে আজ ৩৪৯টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১১৮টির বা ৩৪ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ১৯৯টির বা ৫৭ শতাংশের এবং ৩২টি বা ৯ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে লাফার্জহোলসিমের। এদিন কোম্পানিটির ১৬ কোটি ১৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে উঠে আসা সোনারবাংলা ইন্স্যুরেন্সের ১৫ কোটি ২৩ লাখ টাকার এবং ১৩ কোটি ৪ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে আসে স্টাইলক্রাফট।

ডিএসইর টপটেন লেনদেনে উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে : ডাচ-বাংলা ব্যাংক, সিনোবাংলা, ইউনাইটেড ফাইন্যান্স, ফরচুন সুজ, প্যারমাউন্ট ইন্স্যুরেন্স, পূরবী জেনারেল ইন্স্যুরেন্স এবং এসকে ট্রিমস।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৯২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪ হাজার ৩২১ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৩৭টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৮৫টির, কমেছে ১২৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টির দর। আজ সিএসইতে ২২ কোটি ১৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

বিজনেস আওয়ার/০৩ ডিসেম্বর, ২০১৯/এস

এই বিভাগের অন্যান্য খবর

উপরে