businesshour24.com

ঢাকা, সোমবার, ২০ জানুয়ারি ২০২০, ৭ মাঘ ১৪২৬


'পেঁয়াজের দাম কমলে পদত্যাগ ১ সেকেন্ডের বিষয়'

০৭:৪৪পিএম, ০৩ ডিসেম্বর ২০১৯

বিজনেস আওয়ার প্রতিবেদকঃ কেউ কেউ আমার পদত্যাগ দাবি করছেন। পদত্যাগের বিনিময়ে যদি পেঁয়াজের দাম কমে যায়, তাহলে পদত্যাগ করা এক সেকেন্ডের বিষয় বলে মন্তব্য করেছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

মঙ্গলবার রাজধানীর পল্টনের একটি হোটেলে 'নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি রোধকল্পে ব্যবসায়ী সমাজের করণীয়' শীর্ষক মতবিনিময় সভায় বাণিজ্যমন্ত্রী এসব কথা বলেন।

তিনি বলেছেন, পেঁয়াজের মূল্যবৃদ্ধির কারণে তাকে বহুবার বলা হয়েছে 'জেলে দেন, ক্রসফায়ারে দেন'। কোথাও বলেছে, 'বাণিজ্যমন্ত্রীর পদত্যাগ চাই'। তার এক সেকেন্ডও লাগবে না পদত্যাগ করতে। কোনও সমস্যা নেই তার, কারণ তিনি রাজনীতি করেন। তাতে দেশের সব কিছু বিশেষ করে পেঁয়াজের দাম যদি ঠিক হয়ে যেত! এই মন্ত্রিত্ব তো জব নয়, কাজ করার জন্য।

বিদেশ থেকে ৪০-৪২ টাকা কেজিতে পেঁয়াজ এনে তা কয়েক গুণ বেশি দামে বিক্রি করায় কতিপয় ব্যবসায়ীর প্রতি ক্ষোভ জানিয়ে বাণিজ্যমন্ত্রী বলেন, ব্যবসায়ীরা যে পেঁয়াজ দিচ্ছেন, এর বাইরেও কিছু কিছু পেঁয়াজ চট্টগ্রাম বন্দর দিয়ে ঢুকছে। তার মূল্যও কিন্তু কোনো অবস্থায় ৪০ টাকার বেশি হওয়ার কথা নয়। কিন্তু তারা তো বিক্রি করছেন বেশি দামে। তাহলে ব্যবসায়ীদের মানবিক মূল্যবোধটা কোথায়? যথেষ্ঠ পরিমাণ আমদানি করে এই ধরনের মুনাফালোভী- যারা দুর্ভিক্ষ ও ক্রাইসিসের সামনেও নিজেদের মূল্যবোধ জাগ্রত করেন না, তারা ব্যবসায়ী হতে পারেন না।

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক বলেন, দেশের বাজার ব্যবস্থাপনায় অসুস্থ অবস্থা বিরাজ করছে। এ অবস্থায় আওয়ামী লীগ নিশ্চুপ থাকতে পারে না, থাকেওনি। আওয়ামী লীগ সরকার চেষ্টা করছে সুস্থ ও বিকল্প বাজারব্যবস্থাপনা গড়ে তোলার।

দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখতে ব্যবসায়ীদের সহযোগিতার আহ্বান জানিয়ে নানক বলেন, মানুষের মুখের দিকে তাকিয়ে সিদ্ধান্ত নিন, দাম কমাতে হবে। সহনশীল পর্যায়ে নিতে হবে।

সভায় সূচনা বক্তব্য দেন ও সঞ্চালনা করেন আওয়ামী লীগের শিল্প ও বাণিজ্য বিষয়ক উপ-কমিটির সদস্য সচিব আবদুস ছাত্তার। আরও বক্তব্য দেন বাংলাদেশ দোকান মালিক সমিতির সভাপতি হেলাল উদ্দিন, ব্যবসায়ী গোলাম মাওলা, আবদুস সালাম, মোহাম্মদ সেলিম প্রমুখ।

বিজনেস আওয়ার/৩ ডিসেম্বর, ২০১৯/আরআই

এই বিভাগের অন্যান্য খবর

সিএএ নিয়ে প্রধানমন্ত্রী
'বুঝতে পারছি না কেন ভারত এটা করল'

নির্বাচনের তারিখ পরিবর্তনের দাবি
শাহবাগে ফের বিক্ষোভ, কঠোর কর্মসূচীর হুঁশিয়ারি

উপরে