businesshour24.com

ঢাকা, বুধবার, ২২ জানুয়ারি ২০২০, ৯ মাঘ ১৪২৬


নিরাপদ খাদ্য নিশ্চিতকরণ: রাজধানীতে ভ্রাম্যমাণ খাদ্য পরীক্ষাগার

০৮:৩০পিএম, ০৪ ডিসেম্বর ২০১৯

বিজনেস আওয়ার প্রতিবেদকঃ এখন থেকে পথেই পরীক্ষা করে জানা যাবে খাবারে কী পরিমাণ রাসায়নিক আছে কিংবা ফলমূলে কী পরিমাণ কীটনাশকের উপস্থিতি আছে। যুক্তরাষ্ট্রের দাতব্য সংস্থা ইউএসএইডের সহায়তায় জাতিসংঘের খাদ্য ও কৃষি বিষয়ক সংস্থা এফএও আধুনিক যন্ত্রপাতি সম্বলিত একটি ভ্রাম্যমাণ গাড়ি দিয়েছে সরকারের নিরাপদ খাদ্য কর্তৃপক্ষকে। এই গাড়িতেই মশলা, ফলমূল ও শাকসবজি, পানি, পথের খাবার (স্ট্রিট ফুড)-এই চার ক্যাটেগরির খাবার পরীক্ষা করা যাবে বলে জানিয়েছে এফএও।

বুধবার (৪ ডিসেম্বর) থেকে আনুষ্ঠানিকভাবে বাজারে এই গাড়ি ব্যবহার করে পরীক্ষা নিরীক্ষা করা হচ্ছে বলে জানিয়েছেন নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান সৈয়দা সারওয়ার জাহান।

মঙ্গলবার (৩ ডিসেম্বর) আনুষ্ঠানিকভাবে নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের কাছে দেশের প্রথম এই মোবাইল ফুড সেফটি ল্যাবরেটরি হস্তান্তর করে এফএও।

সংস্থাটি জানায়, আধুনিক এই ভ্রাম্যমাণ ল্যাবরেটরি বিভিন্ন মার্কেটে প্রদর্শন করিয়ে নিরাপদ খাদ্য সম্পর্কে সচেতনতার ক্যাম্পেইন করা যাবে। এই গাড়িতে খাদ্যে ব্যবহৃত ক্ষতিকর পদার্থ, রাসায়নিক, ভারী ধাতু, কীটনাশক, অ্যান্টিবায়োটিক, ই-কোলাই, সালমোনেলা, শিগেলা এবং ফরমালডিহাইড নির্ণয় করার মতো যন্ত্র সংযোজন করা হয়েছে। নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ এই আধুনিক সরঞ্জামের মাধ্যমে সরাসরি বাজার থেকে তথ্য সংগ্রহ করতে পারবে।

বিজনেস আওয়ার/৪ ডিসেম্বর, ২০১৯/আরআই

এই বিভাগের অন্যান্য খবর

সিএএ নিয়ে প্রধানমন্ত্রী
'বুঝতে পারছি না কেন ভারত এটা করল'

নির্বাচনের তারিখ পরিবর্তনের দাবি
শাহবাগে ফের বিক্ষোভ, কঠোর কর্মসূচীর হুঁশিয়ারি

উপরে