businesshour24.com

ঢাকা, বুধবার, ২২ জানুয়ারি ২০২০, ৯ মাঘ ১৪২৬


পতন শেয়ারবাজারে

০২:৫৬পিএম, ০৫ ডিসেম্বর ২০১৯

বিজনেস আওয়ার প্রতিবেদক : বুধবার সামান্য উত্থান হলেও বৃহস্পতিবার (০৫ ডিসেম্বর) পতনে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। এদিন উভয় শেয়ারবাজারের সব সূচক কমেছে। একইসঙ্গে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর এবং টাকার পরিমাণে লেনদেনও কমেছে। ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই ও সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৬৭১ পয়েন্টে। ডিএসইর অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৬ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ১২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১০৫৬ ও ১৬০৬ পয়েন্টে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৪৩২ কোটি ৪১ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ২৯ কোটি ৬৫ লাখ টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৪৬২ কোটি ৬ লাখ টাকার।

ডিএসইতে আজ ৩৪৬টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১০৬টির বা ৩১ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ১৯২টির বা ৫৫ শতাংশের এবং ৪৮টি বা ১৪ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে এসকে ট্রিমসের। এদিন কোম্পানিটির ১৫ কোটি ৯১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে উঠে আসা সায়হাম কটনের ১২ কোটি ৪৫ লাখ টাকার এবং ১১ কোটি ১৯ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে আসে সোনারবাংলা ইন্স্যুরেন্স।

ডিএসইর টপটেন লেনদেনে উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে : ইন্দো-বাংলা ফার্মাসিউটিক্যালস, প্যারামাউন্ট ইন্স্যুরেন্স, লাফার্জহোলসিম, ড্যাফোডিল কম্পিউটার্স, সিনোবাংলা, মিরাকল এবং বিকন ফার্মা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৯১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪ হাজার ২০৩ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৪৯টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৮২টির, কমেছে ১৪১টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬টির দর। আজ সিএসইতে ২৫ কোটি ৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

বিজনেস আওয়ার/০৫ ডিসেম্বর, ২০১৯/এস

এই বিভাগের অন্যান্য খবর

উপরে