businesshour24.com

ঢাকা, বুধবার, ২৯ জানুয়ারি ২০২০, ১৬ মাঘ ১৪২৬

পতনে সপ্তাহ পার

ডিএসইতে লেনদেন কমেছে, বেড়েছে সিএসইতে

১১:২৩এএম, ০৬ ডিসেম্বর ২০১৯

বিজনেস আওয়ার প্রতিবেদক : আগের সপ্তাহ কিছুটা উত্থান হলেও বিদায়ী সপ্তাহে পতনে পার করেছে শেয়ারবাজার। বিদায়ী সপ্তাহে ৫ কার্যদিবস লেনদেন হয়েছে। এর মধ্যে ২ কার্যদিবস সূচক বেড়েছে আর ৩ কার্যদিবস সূচক কমেছে। অর্থাৎ বাড়া-কমার হিসাব শেষে বিদায়ী সপ্তাহে উভয় শেয়ারবাজারের প্রধান প্রধান সূচক কমেছে। সূচকের সঙ্গে কমেছে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। বিদায়ী সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের সঙ্গে টাকার পরিমাণে লেনদেনও কমেছে। তবে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, বিদায়ী সপ্তাহে ৫ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ২ হাজার ৩১০ কোটি ৯৮ লাখ ৭১ হাজার ৬২৫ টাকার লেনদেন হয়েছে। যা আগের সপ্তাহ থেকে ৬৫ কোটি ৭ লাখ ৭৮ হাজার ৭৫৬ টাকা বা ২.৭৪ শতাংশ কম। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ২ হাজার ৩৭৬ কোটি ৬ লাখ ৫০ হাজার ৩৮১ টাকার।

ডিএসইতে বিদায়ী সপ্তাহে গড় লেনদেন হয়েছে ৪৬২ কোটি ১৯ লাখ ৭৪ হাজার ৩২৫ টাকার। আগের সপ্তাহে গড় লেনদেন হয়েছিল ৪৭৫ কোটি ২১ লাখ ৩০ হাজার ৭৬ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে গড় লেনদেন ১৩ কোটি ১ লাখ ৫৫ হাজার ৭৫১ টাকা কম হয়েছে।

বিদায়ী সপ্তাহে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৬০ পয়েন্ট বা ১.২৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৬৭১ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ২৬ পয়েন্ট বা ২.৪৩ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ৪২ পয়েন্ট বা ২.৫৪ শতাংশ কমে সপ্তাহ শেষে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ৫৬ পয়েন্টে এবং ১ হাজার ৬০৬ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৩৫৫টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ১৪০টি বা ৩৯ শতাংশের, কমেছে ১৯৪টির বা ৫৫ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ২১টির বা ৬ শতাংশের শেয়ার ও ইউনিট দর।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহজুড়ে ১২০ কোটি ০২ লাখ ৮২ হাজার ৯৯৮ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১০০ কোটি ৭০ লাখ ৭৯ হাজার ৩৮৩ টাকার। এ হিসাবে সপ্তাহের ব্যবধানে সিএসইতে টাকার পরিমাণে লেনদেন ১৯ কোটি ৩২ লাখ ০৩ হাজার ৬১৫ টাকা বা ১৯ শতাশ বেড়েছে।

বিদায়ী সপ্তাহে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১৮৯ পয়েন্ট বা ১.৩১ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৪ হাজার ২০৩ পয়েন্টে। এছাড়া সিএসসিএক্স ১২১ পয়েন্ট বা ১.৩৮ শতাংশ, সিএসই-৩০ সূচক ২৬৪ পয়েন্ট বা ২.১২ শতাংশ, সিএসই-৫০ সূচক ১৬ পয়েন্ট বা ১.৪৭ শতাংশ এবং সিএসআই ২৩ পয়েন্ট বা ২.৫৪ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে ৮ হাজার ৬২২ পয়েন্ট, ১২ হাজার ১৭৯ পয়েন্ট, ১ হাজার ৪৪ পয়েন্ট ও ৯০৫ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহে সিএসইতে মোট ৩০৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের হাত বদল হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১২৮টির বা ৪২ শতাংশ, দর কমেছে ১৫৭টির বা ৫২ শতাংশ এবং দর অপরিবর্তিত রয়েছে ১৯টির বা ৫ শতাংশ।

বিজনেস আওয়ার/০৬ ডিসেম্বর, ২০১৯/এস

এই বিভাগের অন্যান্য খবর

উপরে