businesshour24.com

ঢাকা, শনিবার, ১৮ জানুয়ারি ২০২০, ৫ মাঘ ১৪২৬


ডিসেম্বরেই বসছে মেট্রোরেলের লাইন

০৫:২৫পিএম, ০৬ ডিসেম্বর ২০১৯

বিজনেস আওয়ার প্রতিবেদক : একটু একটু করে দৃশ্যমান হচ্ছে স্বপ্নের মেট্রোরেল। উত্তরা থেকে আগারগাঁও পৌনে ১২ কিলোমিটার লাইনে এখন চোখে পড়ছে এমন ৮ কিলোমিটার ভায়াডাক্ট। এ লাইনের ৭১ নম্বর পিয়ার বা খুঁটি থেকে মূল রেল লাইন বসানোর কাজ শুরু হচ্ছে ডিসেম্বরেই। প্রাথমিকভাবে দুই কিলোমিটার রেল লাইন বসানো হবে।

সেই সঙ্গে চলছে মেট্রোরেল ও যাত্রীদের নিরাপত্তা দেয়াল বা প্যারাপেট ওয়াল নির্মাণের কাজ। উত্তরা থেকে আগারগাঁও অংশে এখন চলছে শেষ ধাপের কাজ। ২০২১ সালে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে মেট্রোরেলের প্রথম প্রকল্প চালু হবে। তবে তার আগে জুনেই প্রদর্শনীর জন্য স্থাপন করা হবে মেট্রোর রেপ্লিকা, যা জনসাধারণের জন্য উন্মুক্ত থাকবে।

এ প্রসঙ্গে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এম এ এন সিদ্দিক বলেন, রেল লাইন বসানোর আগে আমাদের কিছু কাজ বাকি আছে। এ কাজগুলো ১৮ থেকে ১৯ তারিখের মধ্যে শেষ হয়ে যাবে। ২০ তারিখে আমরা প্রস্তুত থাকব রেল লাইন বসাতে।

এ অংশের সার্বিক অগ্রগতি ৬৫ শতাংশ। এরই মধ্যে এ অংশে শেষ হয়েছে পিয়ার বা খুঁটি বসানোর কাজ। উত্তরা উত্তর, উত্তরা মধ্য ও উত্তরা দক্ষিণ স্টেশন নির্মাণের কাজও এগিয়ে চলছে দ্রুতগতিতে। তিনটি স্টেশনের কাজ শেষ হয়েছে। তবে মিরপুরের ৬টির মধ্যে ৩টি স্টেশন নিয়ে রয়েছে জটিলতা।

উল্লেখ্য, ২০১৩ সালে নগরীল যানজট নিরসন ও পরিবেশ উন্নয়নে উড়াল ও পাতাল রেলপথ নির্মাণে গঠন করা হয় সরকারি মালিকানাধীন ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড। এ কোম্পানির অধীনে ২০১৬ সালে ২২ হাজার কোটি টাকা ব্যয়ে শুরু হয় উত্তরা থেকে মতিঝিল মেট্রোরেল লাইন ৬ নির্মাণের কাজ।

মেট্রো লাইনের স্বাভাবিক প্রস্থ ১০ মিটার যা প্রায় ৩৩ ফুটের মতো। দেশের মাটিতে মেট্রো লাইনের এ কর্মযজ্ঞের পাশাপাশি জাপানে তৈরি হচ্ছে মেট্রোর কোচ। আগামী বছরের জুন নাগাদ কোচগুলো দেশের মাটিতে পৌঁছানোর পরই শুরু হতে পারে এ উত্তরা-আগারগাঁও অংশে পরীক্ষামূলক মেট্রো চলাচল।

বিজনেস আওয়ার/০৬ ডিসেম্বর, ২০১৯/এ

এই বিভাগের অন্যান্য খবর

উপরে