businesshour24.com

ঢাকা, বুধবার, ২৯ জানুয়ারি ২০২০, ১৬ মাঘ ১৪২৬


আজ বেগম রোকেয়া দিবস

০৮:৫৪এএম, ০৯ ডিসেম্বর ২০১৯

বিজনেস আওয়ার ডেস্ক : নারী জাগরণের অগ্রদূত বেগম রোকেয়া ১৮৮০ সালের ৯ ডিসেম্বর রংপুরের পায়রাবন্দে জন্মগ্রহণ করেন। ১৯৩২ সালের একই দিনে তিনি ইন্তেকাল করেন। সে হিসেবে বেগম রোকেয়ার ১৩৯তম জন্মদিন ও ৮৭তম মৃত্যুবার্ষিকী ৯ ডিসেম্বর। দিনটি বেগম রোকেয়া দিবস হিসেবে পালিত হয়।

নারীমুক্তি আন্দোলন ও নারী জাগরণ বেগবান করার দৃপ্ত শপথে নানা কর্মসূচির মধ্য দিয়ে সারাদেশে আজ দিবসটি পালিত হবে। বেগম রোকেয়া দিবস উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাণী দিয়েছেন।

এবার বেগম রোকেয়া পদক ২০১৯ প্রদানের জন্য পাঁচ জন বিশিষ্ট নারী ব্যক্তিত্বকে চূড়ান্তভাবে মনোনয়ন করেছে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়। তারা হলেন- বেগম সেলিনা খালেক, অধ্যক্ষ শামসুন্নাহার, ড. নুরুননাহার ফয়জননেসা (মরণোত্তর), পাপড়ি বসু ও বেগম আখতার জাহান।

পদকপ্রাপ্ত বিশিষ্ট নারী ব্যক্তিত্ব বা তার পরিবারের প্রতিনিধিরা আজ ওসমানী স্মৃতি মিলনায়তনে বেগম রোকেয়া দিবস ২০১৯ উদযাপন অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে পুরস্কার গ্রহণ করবেন।

বেগম রোকেয়া দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালনের জন্য সরকারি বেসরকারি বিভিন্ন সংগঠন বিস্তারিত কর্মসূচি ঘোষণা করেছে। দিবসটি উপলক্ষে তার জন্মস্থান পায়রাবন্দে সরকারি ব্যবস্থাপনায় কর্মসূচি গ্রহণ করা হয়েছে। এ ছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ে রোকেয়া হল, বাংলা একাডেমিসহ বিভিন্ন সংগঠন বিস্তারিত কর্মসূচি পালন করবে।

লেখনির মাধ্যমে তিনি ধর্মীয় গোঁড়ামি, কুসংস্কার ও নারীর বন্দিদশার স্বরূপ উন্মোচন করেন। এ ছাড়া বাল্যবিবাহ, যৌতুক ও পণপ্রথাসহ নারীর প্রতি অন্যায় আচরণের বিরুদ্ধে তিনি সচেষ্ট ছিলেন। তাছাড়া রাষ্ট্র, সমাজ ও পরিবার ব্যবস্থায় নারীর সমান অধিকারের জন্য বেগম রোকেয়া সাখাওয়াত হোসেন আমৃত্যু লড়াই করেন।

বিজনেস আওয়ার/০৯ ডিসেম্বর, ২০১৯/এ

এই বিভাগের অন্যান্য খবর

২শ জনকে বাংলাদেশে না আসার নির্দেশনা
পর্যবেক্ষণে পদ্মাসেতু প্রকল্পের ২২ চীনা নাগরিক

স্ট্যাটাস দিয়ে পুলিশ সদস্যের আত্মহত্যা
'পাত্রীর মা ভালো না হলে, পাত্রী ভালো হবে না'

উপরে