businesshour24.com

ঢাকা, শনিবার, ২৫ জানুয়ারি ২০২০, ১২ মাঘ ১৪২৬


আরামিটের পরিচালকদের ৫ কোম্পানিতে ঋণ প্রদানে অনিয়ম

১১:২৫এএম, ০৯ ডিসেম্বর ২০১৯

বিজনেস আওয়ার প্রতিবেদক : শেয়ারবাজারে তালিকাভুক্ত ৬ কোটি টাকার পরিশোধিত মূলধনের আরামিট থেকে পরিচালনা পর্ষদ নিজেদের অন্যান্য ৫ কোম্পানিতে প্রায় ৩০ কোটি টাকা ঋণ দিয়েছেন। যা প্রদানে কোম্পানি আইন ও বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের নোটিফিকেশন মানা হয়নি। এছাড়া এক সহযোগি প্রতিষ্ঠানে প্রায় ১৩ কোটি টাকা বিনিয়োগ করলেও আন্তর্জাতিক হিসাব মান (আইএএস) অনুসরন করা হচ্ছে না।

আরামিটের ২০১৮-১৯ অর্থবছরের আর্থিক হিসাব নিরীক্ষায় এই অনিয়মের তথ্য তুলে ধরেছেন নিরীক্ষক।

নিরীক্ষক জানিয়েছেন, সহযোগি কোম্পানিতে আরামিট ১২ কোটি ৬৮ লাখ ৫৯ হাজার ২০০ টাকা বিনিয়োগ করেছে। আন্তর্জাতিক হিসাব মান (আইএএস)- ২৮ অনুযায়ি, ওই বিনিয়োগকে ইক্যুইটি পদ্ধতিতে দেখানো বাধ্যতামূলক হলেও আরামিট কর্তৃপক্ষ তা করে না। তারা প্রতিবছরই বিনিয়োগ একই পরিমাণ দেখিয়ে আসছে। অথচ ইক্যুইটি পদ্ধতিতে ওই বিনিয়োগ কম-বেশি হওয়ার কথা।

আরও পড়ুন.....
উসমানিয়া গ্লাসের ব্যবসা পরিচালনা নিয়ে শঙ্কা

আর্থিক হিসাবের নোট ১১ অনুযায়ি, আরামিটের পরিচালকদের অন্যান্য ৫ কোম্পানিতে ২৯ কোটি ৬৮ লাখ ৯২ হাজার ৬৭ টাকা পাওনা রয়েছে। যা স্বল্পমেয়াদি ঋণ হিসাবে প্রদান করা হয়েছিল। যা প্রদানের ক্ষেত্রে কোম্পানি আইনের ১০৩ ধারা ও বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের নোটিফিকেশন এসইসি/সিএমআরআরসিডি/২০০৫-১৫৯/এডমিন/০২ অনুযায়ি সাধারন সভার অনুমতি লাগে। কিন্তু এ জাতীয় কোন অনুমতি নেওয়া হয়নি।

আরামিটের পরিশোধিত মূলধন ৬ কোটি টাকা। কোম্পানিটি ১৯৮৪ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত হয়।

উল্লেখ্য, রবিবার (০৮ ডিসেম্বর) লেনদেন শেষে আরামিটের শেয়ার দর দাড়িঁয়েছে ২৫২.৯০ টাকায়।

বিজনেস আওয়ার/০৯ ডিসেম্বর, ২০১৯/আরএ

এই বিভাগের অন্যান্য খবর

বাজার মূলধন বেড়েছে ২৫ হাজার কোটি টাকা
বিদায়ী সপ্তাহে লেনদেন-সূচকে বড় উত্থান

উপরে