businesshour24.com

ঢাকা, মঙ্গলবার, ২৮ জানুয়ারি ২০২০, ১৪ মাঘ ১৪২৬

আজও বড় পতন

৩৯ মাস পেছনে ফিরল শেয়ারবাজার

০২:৫৬পিএম, ০৯ ডিসেম্বর ২০১৯

বিজনেস আওয়ার প্রতিবেদক : আগের দিনের ন্যায় সোমবারও (০৯ ডিসেম্বর) দেশের শেয়ারবাজারে বড় পতন হয়েছে। তবে এই পতনের পেছনে সুনির্দিষ্ট কোন কারন খুজেঁ পাচ্ছেন না বাজার সংশ্লিষ্টরা। এদিন উভয় শেয়ারবাজারের সব সূচক কমেছে। একইসাথে টাকার পরিমাণে লেনদেন এবং লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দরও কমেছে। ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই ও সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৬২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৫৩৪ পয়েন্টে। যা ৩ বছর ৩ মাস ৯ দিন বা ৩৯ মাস বা ৭৯১ কার্যদিবসের মধ্যে সর্বনিম্ন। এর আগে ২০১৬ সালের ৩১ আগস্ট আজকের চেয়ে নিম্নে অবস্থান করছিল ডিএসইর ডিএসইএক্স সূচকটি। ওই দিন ডিএসইএক্স অবস্থান করছিল ৪ হাজার ৫২৬ পয়েন্টে। আজ ডিএসইর অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১৯ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ২২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১০২২ ও ১৫৬১ পয়েন্টে।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিচালক মিনহাজ মান্নান ইমন বিজনেস আওয়ারকে বলেন, দেশের সার্বিক অর্থনীতির মন্দাবস্থার বিভিন্ন খবর শেয়ারবাজারে নেতিবাচক প্রভাব ফেলছে। এছাড়া ব্যাংক থেকে কোন সাপোর্ট পাওয়া যাচ্ছে না। এই অবস্থায় শেয়ারবাজারের উন্নয়নে সরকারের নীতিনির্ধারক মহলকে এগিয়ে আসতে হবে। একইসঙ্গে দ্রুততম সময়ের মধ্যে কার্যকরি পদক্ষেপ নিতে হবে।

আরো পড়ুন :আরামিটের পরিচালকদের ৫ কোম্পানিতে ঋণ প্রদানে অনিয়ম

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ২৭৫ কোটি ২৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ৭৩ কোটি ৭২ লাখ টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৩৪৯ কোটি ১ লাখ টাকার।

ডিএসইতে আজ ৩৫৩টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৬৭টির বা ১৯ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ২৩৩টির বা ৬৬ শতাংশের এবং ৫৩টি বা ১৫ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে স্কয়ার ফার্মার। এদিন কোম্পানিটির ৮ কোটি ৯০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে উঠে আসা সিনোবাংলার ৭ কোটি ৬২ লাখ টাকার এবং ৬ কোটি ৩৪ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে আসে ড্যাফোডিল কম্পিউটার্সের।

ডিএসইর টপটেন লেনদেনে উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে : বৃটিশ আমেরিকান ট্যোবাকো, ন্যাশনাল টিউবস, বিকন ফার্মা, ব্র্যাক ব্যাংক, প্রিমিয়ার ব্যাংক, সোনারবাংলা ইন্স্যুরেন্স এবং রেকিট বেনকিজার।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৫০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৩ হাজার ৮৩০ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৩৭টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৬৭টির, কমেছে ১৩৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৩১টির দর। আজ সিএসইতে ১৪ কোটি ৬৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

বিজনেস আওয়ার/০৯ ডিসেম্বর, ২০১৯/এস

এই বিভাগের অন্যান্য খবর

বাজার মূলধন বেড়েছে ২৫ হাজার কোটি টাকা
বিদায়ী সপ্তাহে লেনদেন-সূচকে বড় উত্থান

উপরে