businesshour24.com

ঢাকা, সোমবার, ২৭ জানুয়ারি ২০২০, ১৩ মাঘ ১৪২৬


'ব্যবসায়ীরা ভ্যাট না দিলে ব্যবস্থা নেয়া হবে'

১১:৪২এএম, ১০ ডিসেম্বর ২০১৯

বিজনেস আওয়ার প্রতিবেদক : দেশের বড় ব্যবসায়ীদের সবাইকে ভ্যাট দিতে বাধ্য করা হবে। ভ্যাট না দিলে ব্যবসায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া। মঙ্গলবার (১০ডিসেম্বর) সকালে সেগুন বাগিচায় এনবিআরের সামনে 'জাতীয় ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ ২০১৯' উপলক্ষে র‌্যালির উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, সবাইকে অনলাইনে রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশনের নির্ধারিত সময় পার হলে সবার কাছে আমাদের কর্মকর্তারা পৌঁছে যাবে। প্রথম আপনাদের ভ্যাট দিতে আহ্বান করা হবে। তাতে কাজ না হলে ভ্যাট প্রদানে বাধ্য করা হবে। প্রয়োজনে আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলে হুশিয়ার করেছেন তিনি।

কর জনগণের উন্নয়নের স্বার্থে নেওয়া হয় মন্তব্য করে এনবিআর চেয়ারম্যান বলেন, যদি জিডিপির সঙ্গে রাজস্ব গ্রোথ না হয়, তাহলে প্রকল্প বাস্তবায়ন থমকে যাবে। দেশের উন্নয়ন ব্যাহত হবে।

এরপর তিনি বর্ণাঢ্য র‌্যালির উদ্বোধন করেন। র‌্যালিটি জাতীয় রাজস্ব বোর্ডের সামনে থেকে রাজমনি সিনেমা হলের সামনে দিয়ে কাকরাইল মসজিদ ও মৎস্য ভবন হয়ে দুদকের সামনে দিয়ে রাজস্ব ভবনে এসে শেষ হয়। এরপর রচনা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতা শেষে বিজয়ীদের পুরস্কার প্রদান করা হয়।

অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব বলেন, নতুন অর্থবছরের প্রথম চার মাস অর্থাৎ জুলাই-অক্টোবর পর্যন্ত ভ্যাটের প্রবৃদ্ধি হয়েছে ৯ শতাংশ। আশা করা যায় নতুন যে আইন বাস্তবায়ন হচ্ছে তাতে এর অংশগ্রহণ আরো বাড়বে। সবার সঙ্গে আলোচনা করেই বাস্তবায়ন করা হচ্ছে এই আইন। আইন বাস্তবায়নে দ্বিধা দ্বন্দ্বের অবকাশ নেই।

এসময় এনবিআরের সদস্য ও কমিশনার এবং কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন। ভ্যাট দিবস উপলক্ষে সবাই টুপি, টি-শার্ট, ব্যানার, ফেস্টুন এবং র‌্যালির সরঞ্জাম নিয়ে সারিবদ্ধভাবে উপস্থিত ছিলেন।

বিজনেস আওয়ার/১০ ডিসেম্বর, ২০১৯/এ

এই বিভাগের অন্যান্য খবর

উপরে