businesshour24.com

ঢাকা, রবিবার, ১৯ জানুয়ারি ২০২০, ৫ মাঘ ১৪২৬


ডিএসইতে ১৯৬ পয়েন্ট পতনের পর বেড়েছে মাত্র ৫ পয়েন্ট

০৩:০৪পিএম, ১১ ডিসেম্বর ২০১৯

বিজনেস আওয়ার প্রতিবেদক : টানা ৪ দিন পতনের পর বুধবার সামান্য উত্থানে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৪ কার্যদিবসে ১৯৬ পয়েন্ট কমেছে, বিপরীতে বুধবার মাত্র ৫ পয়েন্ট বেড়েছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৪ কার্যদিবসে ৬১১ পয়েন্ট কমেছে, বিপরীতে বেড়েছে মাত্র ৩৬ পয়েন্ট। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৫১২ পয়েন্টে। ডিএসইর অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৫ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১০১৭ ও ১৫৫২ পয়েন্টে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ২৯৪ কোটি ২১ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ১১ কোটি ৬৬ লাখ টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৩০৫ কোটি ৮৭ লাখ টাকার।

ডিএসইতে আজ ৩৫১টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১২৩টির বা ৩৫ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ১৬৫টির বা ৪৭ শতাংশের এবং ৬৩টি বা ১৮ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে প্যারামাউন্ট ইন্স্যুরেন্সের। এদিন কোম্পানিটির ৮ কোটি ৫৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে উঠে আসা খুলনা পাওয়ারের ৭ কোটি ৬৬ লাখ টাকার এবং ৭ কোটি ৪৬ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে আসে প্যারামাউন্ট টেক্সটাইল।

ডিএসইর টপটেন লেনদেনে উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে : এসকে ট্রিমস, প্রগ্রেসিভ লাইফ ইন্স্যুরেন্স, সিটি জেনারেল ইন্স্যুরেন্স, বিকন ফার্মা, জিলবাংলা সুগার, সিনোবাংলা এবং নিউ লাইন ক্লোথিংস।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৩৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৩ হাজার ৭২০ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৩২টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৯১টির, কমেছে ১০৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৬টির দর। আজ সিএসইতে ২৩ কোটি ৭১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

বিজনেস আওয়ার/১১ ডিসেম্বর, ২০১৯/এস

এই বিভাগের অন্যান্য খবর

উপরে