businesshour24.com

ঢাকা, শনিবার, ১৮ জানুয়ারি ২০২০, ৫ মাঘ ১৪২৬


২২ বছর পর ডিসেম্বরের মধ্যে ফিরছে ডিএসইর এজিএম

১২:২৭পিএম, ১২ ডিসেম্বর ২০১৯

বিজনেস আওয়ার প্রতিবেদক : দীর্ঘ ২২ বছর পর ডিসেম্বরের মধ্যে অনুষ্ঠিত হতে যাচ্ছে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বার্ষিক সাধারন সভা (এজিএম)। স্টক এক্সচেঞ্জটির বর্তমান পরিচালনা পর্ষদের চেষ্টায় এটা সম্ভব হতে চলেছে।

কোম্পানি আইন অনুযায়ি, এক এজিএম থেকে আরেক এজিএমের মধ্যে দূরুত্ব হবে সর্বোচ্চ ১ বছর। আর একই বছরে দুটি এজিএম করা যাবে না। তবে উচ্চ-আদালতের অনুমোদনক্রমে তা করা যায়।

জানা গেছে, ডিএসই সর্বশেষ ১৯৯৭ সালে ডিসেম্বরের মধ্যে এজিএম করে। কিন্তু কোম্পানি আইন অনুযায়ি, ১৯৯৮ সালে ডিসেম্বরের মধ্যে স্টক এক্সচেঞ্জটি এজিএম করতে ব্যর্থ হয়। তবে উচ্চ-আদালতের অনুমতি নিয়ে পরবর্তী বছর বা ১৯৯৯ সালে এজিএম করে। এরপর প্রতিবছরই এজিএম অনুষ্ঠিত হয়েছে পরবর্তী বছরে। কিন্তু ২২ বছর পর আবারও ডিসেম্বরের মধ্যে এজিএম আয়োজন করতে যাচ্ছে ডিএসই। গত ২ ডিসেম্বর ডিএসইর পরিচালনা পর্ষদের সভায় এবার এজিএম ৩০ ডিসেম্বর আয়োজনের সিদ্ধান্ত নেওয়া হয়।

এদিকে ২০১৯ সালের ৩১ জানুয়ারি ডিএসইর একটি এজিএম অনুষ্ঠিত হয়েছে। তাই কোম্পানি আইন অনুযায়ি, একই বছরে আরেকটি এজিএম করায় বাধা আছে। যে কারনে ডিএসই কর্তৃপক্ষ এ বিষয়ে উচ্চ-আদালত থেকে ডিসেম্বরের মধ্যে এজিএম আয়োজনের অনুমতি নিয়েছে। এরফলে ডিএসইকে আগামী বছর থেকে ডিসেম্বরের মধ্যে এজিএম করতে হবে।

উল্লেখ্য, ১৯৯৬ সালে শেয়ারবাজারে ধসে ডিএসইর এজিএম আয়োজন বিঘ্নিত হয়। ওই বছর শেয়ারবাজারের ভয়াবহ ধসে ডিএসইর এজিএম আয়োজন করাই সম্ভব হয় না। পরবর্তীতে ১৯৯৬ ও ১৯৯৭ সালের এজিএম একসাথে আয়োজন করা হয়। যা ওই বছরের ডিসেম্বরের মধ্যে অনুষ্ঠিত হয়। এরপরে প্রতিবছরই এজিএম হয়েছে পরবর্তী বছরে।

বিজনেস আওয়ার/১২ ডিসেম্বর, ২০১৯/আরএ

এই বিভাগের অন্যান্য খবর

উপরে