businesshour24.com

ঢাকা, মঙ্গলবার, ২৮ জানুয়ারি ২০২০, ১৪ মাঘ ১৪২৬


বড় জয়ের পথে বরিস জনসন

১০:৩৭এএম, ১৩ ডিসেম্বর ২০১৯

আন্তর্জাতিক ডেস্কঃ বড় জয় নিয়ে আবারও ব্রিটেনের ক্ষমতায় বসার পথে প্রধানমন্ত্রী বরিস জনসন। বুথ ফেরত জরিপের ফলে দেখা গেছে, জনসনের কনজারভেটিভ দল ৩৬৮ আসন পেতে চলেছে। ২০১৭ সালের চেয়ে যা ৫০ আসন বেশি।

ব্রিটেনের মোট ৬৫০টি আসনের আইনপ্রণেতা নির্বাচন করতে বৃহস্পতিবার ভোট দিয়েছে ভোটাররা। একক সংখ্যাগরিষ্ঠতা পেতে হলে প্রয়োজন পড়ে ৩২৬টি আসন। তবে প্রয়োজনীয় সংখ্যক আসন না পেলে অন্য দলের সমর্থন নিয়ে গঠিত হয় ঝুলন্ত পার্লামেন্ট।

বৃহস্পতিবার স্থানীয় সময় রাত দশটায় ভোট গ্রহণ শেষে প্রথম ঘোষণা করা হয় নিউক্যাসেল সেন্ট্রাল ও হাউটন অ্যান্ড সান্ডারল্যান্ড আসনের ফলাফল। দুটি আসনে জয় পায় জেরেমি করবিনের নেতৃত্বাধীন লেবার পার্টির প্রার্থীরা। নর্থ আইলিংটনে নিজ আসনে জয় পেয়েছেন করবিনও। তবে নিজেদের জনপ্রিয় কিছু আসনে এরইমধ্যে হেরে গেছে তারা। অন্যদিকে জরিপের আভাসের চেয়ে বেশি আসন পেয়ে এগিয়ে যায় কনজারভেটিভ পার্টি।

বৃহস্পতিবার রাতে ভোটগ্রহণ শেষে প্রায় ২০ হাজার বুথ ফেরত ভোটারের মতামতের ওপর জরিপ প্রকাশ করেছে বিবিসি আইটিভি ও স্কাই নিউজ। ওই জরিপে দেখা গেছে প্রধানমন্ত্রী বরিস জনসনের নেতৃত্বাধীন কনজারভেটিভ পার্টি ৩৬৮টি আসনে জয় পেতে যাচ্ছে। আর বিরোধী দল লেবার পার্টি পেতে যাচ্ছে ১৯১টি আসন। এছাড়া লিবারেল ডেমোক্র্যাট (লিবডেম) পার্টি পাচ্ছে ১৩টি, স্কটিশ ন্যাশনালিস্ট পার্টি (এসএনপি) ৫৫টি, প্লেইড সিমরু ৩টি, গ্রিন ১টি, ব্রেক্সিট পার্টি শুন্যটি আর অন্যরা সবমিলে ১৯টি আসনে জয় পেতে যাচ্ছে।

বিজনেস আওয়ার/১৩ ডিসেম্বর, ২০১৯/আরআই

এই বিভাগের অন্যান্য খবর

উপরে