ঢাকা, রবিবার, ২৩ ফেব্রুয়ারি ২০২০, ১১ ফাল্গুন ১৪২৬


মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী-সচিবকে আইনি নোটিশ

০১:৪৯পিএম, ১৯ ডিসেম্বর ২০১৯

বিজনেস আওয়ার প্রতিবেদক : রাজাকারের তালিকায় মুক্তিযোদ্ধাদের নাম অন্তর্ভূক্ত করায় দেশ ও জাতির কাছে আগামী ২৪ ঘণ্টার মধ্যে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ. ক. ম মোজাম্মেল হক ও মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সচিবকে নিঃশর্ত ক্ষমা চাইতে আইনি নোটিশ পাঠানো হয়েছে। বৃহস্পতিবার (১৯ ডিসেম্বর) রেজিস্ট্রি ডাকযোগে সুপ্রিম কোর্টের আইনজীবী এস এম জুলফিকার আলী জুনু এ নোটিশ পাঠান।

নোটিশে বলা হয়, রাজাকারের তালিকায় মুক্তিযোদ্ধাদের নাম থাকায় দেশের সকল মুক্তিযোদ্ধাদের হৃদয়ে আঘাত হানা হয়েছে এবং মুক্তিযোদ্ধাদের অসম্মান করা হয়েছে।আগামী ২৪ ঘণ্টার মধ্যে দেশ ও জাতির কাছে নিঃশর্ত ক্ষমা প্রার্থনা না করলে সংবিধান লঙ্ঘন করে মুক্তিযোদ্ধাদের চরিত্র হননের জন্য দেশের প্রচলিত আইনে সংশ্লিষ্টদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে।

উল্লেখ‌্য, গত ১৫ ডিসেম্বর (রোববার) মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় ১০ হাজার ৭৮৯ রাজাকারের তালিকা প্রকাশকরে। তবে ওই তালিকায় এমন কিছু নাম আসে যা তালিকাকে প্রশ্নবিদ্ধ করে। রাজাকারের তালিকায় নাম ওঠে বঙ্গবন্ধুর সহপাঠী ও বন্ধু মজিবুল হকেরও।

তীব্র সমালোচনার মুখে ১৮ ডিসেম্বর রাজাকারের তালিকা স্থগিত করে ওয়েবসাইট থেকে প্রত‌্যাহার করে নেয় মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়। এর আগে বিজয় দিবসের একদিন আগে ১৫ ডিসেম্বর রাজাকারের তালিকা প্রকাশ করে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়।

বিজনেস আওয়ার/১৯ ডিসেম্বর, ২০১৯/এ

এই বিভাগের অন্যান্য খবর

সাংবাদিক দম্পতি সাগর-রুনি হত্যা মামলা
৭১ বারেও ফিরে গেল তদন্ত প্রতিবেদন

৫ জনকে হয়রানি না করার নির্দেশ
জামিন পেলেন প্রথম আলোর সম্পাদক

উপরে